white bread

ব্রেকফাস্টে সাদা পাউরুটি খাচ্ছেন? কী বিপদে পড়ছেন, জানেন?

ব্যস্ত জীবনে হাতে সময় নিয়ে পরিপাটি প্রাতরাশের সুযোগ আর মেলে কই? কম সময় লাগবে ভেবে বাজারচলতি হোয়াইট ব্রেড বা ময়দার পাউরুটি খাচ্ছেন? ক্ষতি জানলে আর খাবেন না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ অগস্ট ২০১৮ ১২:৫৫
Share:

ময়দার পাউরুটি রোজ সকালে! আজই সাবধান হোন। ছবি: পিক্সঅ্যাবে।

ব্যস্ত জীবনে হাতে সময় নিয়ে পরিপাটি প্রাতরাশের সুযোগ আর মেলে কই? তাই হাতের কাছে সহজেই পাওয়া যায় এমন জিনিসের উপর ভরসা করেই সারতে হচ্ছে সকালের খাওয়া। এই তালিকায় মাখন মাখিয়ে ময়দার পাউরুটি সবার উপরে। বানানোও সহজ, খেয়ে ফেলাও।

Advertisement

কিন্তু জানেন কি, কম সময় লাগবে ভেবে বাজারচলতি যে হোয়াইট ব্রেড বা ময়দার পাউরুটি খাচ্ছেন, তাতেই লুকিয়ে রয়েছে নানা অসুখের বীজ! আদতে উপকার তো হচ্ছেই না, বরং যে সব কারণে সাদা পাউরুটির উপর আস্থা রাখছেন, সে সবের অনেক কিছুই কিন্তু মেলে না এতে। বরং চিকিৎসকদের কথা শুনলে ময়দা নয় আটার পাউরুটি যোগ করুন রোজের খাদ্যতালিকায়।

শহরের নানা ডিপার্টমেন্টাল স্টোর ও দোকানে ব্রাউন ব্রেড মিললেও গ্রাম বা মফস্‌সলে অত সহজলভ্য নয় আটার পাউরুটি। বরং সাদা পাউরুটির চটজলদি জোগান রয়েছে। তাই অনেকেই সেই পাউরুটির উপর ভরসা করতে বাধ্য হন। চিকিৎসক এব‌ং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে, সাদা পাউরুটি মোটেও অতটা স্বাস্থ্যকর নয়, যতটা ব্রাউন ব্রেড।

Advertisement

আরও পড়ুন: শিশু ঘুমোতে চায় না? দেখে নিন সহজে ঘুম পাড়ানোর উপায়

বর্ষায় এ সব মেনে চলুন, ডায়ারিয়া, বদহজম দূরে পালাবে

সুবর্ণবাবুর মতে, বিদেশে পাউরুটির চাহিদা তুঙ্গে। সেই সূত্রে আমরাও আপন করেছি এই খাদ্য। কিন্তু মনে রাখতে হবে, আমাদের দেশের বেকারিতে যে ভাবে এই পাউরুটিগুলো তৈরি হয়, বা কতটা স্বাস্থ্যকর উপায়— তা আমরা জানি না। একই কথা প্রযোজ্য ব্রাউন ব্রেডের ক্ষেত্রেও। তবু, ব্রাউন ব্রেড বা আটার পাউরুটি বেশি উপকারী, কারণ, আটায় ফাইবারের পরিমাণ ময়দার তুলনায় বেশি। বেশি ফাইভার থাকায় তা পেট ভরায়। পুষ্টিগুণেরও জোগান দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন