Mental Health

Mental Health: ভাল থাকার অতিরিক্ত চেষ্টাই মানসিক চাপ বাড়াচ্ছে না তো? মনে করালেন আলিয়া ভট্ট

ঠিক থাকা সম্ভব কী ভাবে এমন অস্থির সময়ে? সে প্রশ্ন ক’জন তোলেন? আলিয়া ভট্ট তুলেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ২১:৫২
Share:

আলিয়া ভট্ট। ফাইল চিত্র

চারদিকে সকলে ভাল থাকার বার্তা দিচ্ছেন। যে কোনও উপায়ে নিজেকে সুস্থ রাখতে হবে। সুখে থাকতে হবে। মন ঠিক রাখতে হবে। কিন্তু ঠিক থাকা সম্ভব কী ভাবে এমন অস্থির সময়ে? সে প্রশ্ন ক’জন তোলেন? আলিয়া ভট্ট তুলেছেন।

Advertisement

মনোরোগ বিশেষজ্ঞদের একাংশ কিছু দিন ধরেই বলছেন এ কথা। অতিরিক্ত ভাল থাকার অকারণ চেষ্টার কোনও মানে নেই। তাতে আসলে মনের উপরে বেশি চাপ পড়ে। বরং চারপাশ যেমন, তার সঙ্গে মানিয়ে নিয়ে নিজেকে সুস্থ থাকার চেষ্টা করা জরুরি এই কঠিন সময়ে। তবু ভাল থাকতে হওয়ার এক অদম্য চাপ চারপাশে কাজ করছে। কেউ বলছেন গাছে জল দিয়ে আনন্দে থাকতে, কেউ বা ছবি আঁকতে বলছেন। কিন্তু তা সত্ত্বেও মনে আনন্দ না থাকলে যে লজ্জার কিছু নেই, তা মনে করাল আলিয়ার ইনস্টাগ্রাম স্টোরি।

Advertisement

এমনই বার্তা দিলেন অভিনেত্রী। ছবি: ইনস্টাগ্রাম

‘টক্সিক পজিটিভিটি’ কী এবং কেন তা থেকে দূরে থাকা জরুরি, বোঝাল আলিয়ার পোস্ট। কঠিন সময়ে যে কোনও উপায়ে ইতিবাচক থাকার চেষ্টাও যে মনের জন্য বিষাক্ত নায়িকার তা-ই মনে করানোর চেষ্টা করলেন। একটি ছবি দিয়ে দেখালেন কোন কাজ করবেন এবং কোনটা করবেন না। জানালেন, কোনওদিন মন ভাল না লাগলেও ক্ষতি নেই। তা-ও অতি স্বাভাবিক বিষয়। তাই সঙ্কটের সময়ে অন্যের সঙ্গে কথা বলার ভঙ্গিতে যে বদলও আনা যায়, মনে করালেন আলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন