Side Effects of Over Exercising

শরীর ভাল রাখতে নিয়মিত জিমে যান, অতিরিক্ত কসরত কিন্তু বিপদ ডেকে আনতে পারে, তা জানেন?

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, অতিরিক্ত শরীরচর্চা করলে আদতে উপকার কিছু হয় না। উল্টে হার্টের ধমনীগুলি নমনীয়তা হারিয়ে ফেলতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১০:৪০
Share:

অতিরিক্ত কসরত শরীরের নিজস্ব প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ছবি: সংগৃহীত।

শীতকাল জুড়ে এত উৎসব-অনুষ্ঠানের মাঝে খাওয়াদাওয়ায় তো লাগাম টানতেই পারছেন না। তার জন্য জিমে একটু বেশিই সময় কাটাচ্ছেন। অনেকেই মনে করেন, জিমে গিয়ে একটু বেশি গা ঘামালেই বোধ হয় ক্যালোরি পুড়িয়ে ফেলা যাবে। যাঁরা স্বাস্থ্য সচেতন, তাঁরা নিয়ম করে জিমে যান। শরীরে অতিরিক্ত মেদ জমে যাওয়ার ভয়ে বেশি করে কসরত করতে থাকেন। তবে কোনও কিছুই বেশি হওয়া ভাল নয়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, অতিরিক্ত শরীরচর্চা করলে আদতে উপকার কিছু হয় না। উল্টে হার্টের ধমনীগুলি নমনীয়তা হারিয়ে ফেলতে পারে। হাড়ের ক্ষয়ও বেড়ে যেতে পারে অতিরিক্ত ব্যায়াম করলে।

Advertisement

অতিরিক্ত শরীরচর্চা করলে আর কী কী হতে পারে?

১) চোট আঘাতের সম্ভাবনা বেড়ে যায়

Advertisement

সাধ্যের বাইরে গিয়ে শরীরচর্চা করার খারাপ প্রভাব রয়েছে। সঠিক ভাবে শরীরচর্চা না করলে উপকারের চেয়ে ক্ষতির সম্ভাবনাই বেশি। দেহের পেশি কিংবা স্নায়ুতে চোট লাগতে পারে। লিগামেন্ট ছিঁড়ে যেতে পারে। হাড়েও চোট লাগতে পারে।

২) ক্লান্তি ঘিরে ধরতে পারে

অতিরিক্ত শরীরচর্চা করলে শারীরিক ক্লান্তি ঘিরে ধরতেই পারে। প্রশিক্ষকেরা বলছেন, অতিরিক্ত পরিশ্রমে মানসিক ক্লান্তি আসাও স্বাভাবিক। মানসিক ভাবে যদি বিপর্যস্ত হয়ে পড়েন, সে ক্ষেত্রে ধারাবাহিকতা বজায় রাখতে পারবেন না।

৩) হরমোনের ভারসাম্য নষ্ট হতে পারে

হরমোনের ভারসাম্য বজায় রাখার জন্য শরীরচর্চা করা জরুরি। কিন্তু অতিরিক্ত শরীরচর্চা করলে আবার স্ট্রেস হরমোনের মাত্রা বেড়ে যেতে পারে। ‘হ্যাপি’ হরমোন টেস্টোস্টেরনের উৎপাদন এবং ক্ষরণ কমে যেতে পারে।

জিমে গিয়ে একটু বেশি গা ঘামালেই কি ক্যালোরি পুড়িয়ে ফেলা যায়? ছবি: সংগৃহীত।

৪) রোগ প্রতিরোধ শক্তি কমে যেতে পারে

শরীরচর্চা করার পরেও বার বার রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছেন? চিকিৎসকেরা বলছেন, অতিরিক্ত কসরত শরীরের নিজস্ব প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে সংক্রমণের সঙ্গে লড়াই করার ক্ষমতা থাকে না।

৫) ঘুমে ব্যাঘাত ঘটতে পারে

সারা দিনে সময় পাচ্ছেন না বলে রাতে ঘুমোতে যাওয়ার আগে শরীরচর্চা করছেন। এর ফলে শরীরে সমস্ত স্নায়ু উত্তেজিত হয়ে পড়ে এবং ঘুমের স্বাভাবিক চক্র ব্যাহত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন