Recipe

Recipes: বর্ষার বিকেলে অন্য রকম জলখাবার চান? বানিয়ে দেখুন এমন কিছু

বর্ষার বিকেলে একটু অন্য রকম জলখাবার খেতে কার না ইচ্ছে করে! রইল দু’টি মুখরোচক খাবারের সন্ধান!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ১৫:১৫
Share:

স্বাস্থ্য রক্ষা হোক, সঙ্গে থাকুক স্বাদও। ফাইল চিত্র

বর্ষার বিকেলে একটু মুচমুচে খাবার খেতে ইচ্ছে করে। এদিকে আবার স্বাস্থ্যের কথা ভেবে পিছিয়ে যান। কিন্তু একই সঙ্গে তা যদি মুচমুচে হয়, আবার স্বাস্থ্যকরও? মন্দ কী! তেমনই দু’টি অন্য স্বাদের খাবারের সন্ধান দেওয়া রইল। বিকেলের দিকে জলখাবারে, মুখের স্বাদ ফেরাতে খেতেই পারেন এই সব পদ!

Advertisement

হনি গার্লিক ফুলকপি

Advertisement

উপকরণ:

ময়দা: ১ কাপ

ব্রেড ক্রাম্‌ব: ২ কাপ

ডিম: ৩টে ( ফেটানো)

ফুলকপি: ১টা ( ছোট করে কাটা)

মধু: ১/৩ কাপ

সয়া সস: ১/৩ কাপ

রসুন কোয়া: ২টি ( থেঁতো করা)

লেবু: ১টি (রস করা)

চিলি সস: ১ টেবল চামচ

জল: ১/৪ কাপ

কর্ন স্টার্চ: ২ টেবল চামচ

পেঁয়াজকলি: ১/৪ কাপ (কুচনো)

নুন: স্বাদমতো

গোলমরিচ: স্বাদমতো

প্রণালী:

অভেন ৪০০ ডিগ্রি সেন্টিগ্রেডে গরম করে নিন। একটি ফয়েলের উপরে বড় বেকিং শিট পেতে দিন। বড় বাটিতে ময়দা দিয়ে, ফুলকপিতে ভাল করে মাখিয়ে নিন। মাখোমাখো হয়ে গেলে আলাদা করে সরিয়ে রাখুন। অন্য একটি পাত্রে ব্রেড ক্রাম্‌ব রাখুন। আর একটি বাটিতে ডিম ফেটিয়ে নিয়ে ভাল করে জল দিয়ে দিন। ফুলকপির টুকরোকে প্রথমে ফেটানো ডিমে, তার পরে ব্রেড ক্রাম্‌বে ডুবিয়ে নিন। তার পর তৈরি করে রাখা বেকিং শিটে দিন। নুন আর মরিচ দিয়ে একটু নাড়াচাড়া করে নিন। ২০-২৫ মিনিট বেক করুন, যতক্ষণ না সোনালি রং ধরছে। অন্য দিকে একটি পাত্রে জল দিয়ে কর্নস্টার্চ গুলে নিন। এবার কড়াইয়ে সয়া সস, মধু, থেঁতো করা রসুন, লেবুর রস ও চিলি সস দিয়ে মাঝারি আঁচে ফুটতে দিন। ফুটে গেলে কর্নস্টার্চের মিশ্রণটি দিয়ে খানিকক্ষণ নেড়ে নিন। ঘন হয়ে এলে নামিয়ে এতে ভাল করে ফুলকপিগুলো ডুবিয়ে নিন। এর পর বেকিং শিটে বসিয়ে ২ মিনিট বেক করে নিন। পেঁয়াজকলি কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

বর্ষার বিকেলের মন ভাল করা খাবার। ফাইল চিত্র

আভোকাডো চিপস

উপকরণ:

বড় আভোকাডো: ১টা

পারমেসন চিজের গুঁড়ো: ৩/৪ কাপ

লেবুর রস: ১ চা চামচ

রসুনর পাউডার: ১/২ চা চামচ

ইটালিয়ান সিসনিং: ১/২ চা চামচ

কোশার লবণ

মরিচগুঁড়ো

প্রণালী:

অভেন ৩২৫ ডিগ্রি সেন্টিগ্রেডে গরম করে নিন। পার্চমেন্ট পেপারের সঙ্গে দুটো বেকিং শিট রাখুন। একটি মাঝারি আকারের পাত্রে আভোকাডো নিন। মসৃণ না হওয়া পর্যন্ত ভাল করে চটকে নিন। এবার একটি কড়াইয়ে পার্মেসন, লেবুর রস, রসুনের পাউডার, ইটালিয়ান সিসনিং দিয়ে নাড়তে থাকুন। মাঝেমাঝে নুন ও মরিচগুঁড়ো দিন। এবার চা চামচ সমান মিশ্রণ নিয়ে বেকিং শিটে একটু ছেড়ে ছেড়ে রাখুন। চামচের পিছন দিকটি দিয়ে এগুলো চেপে নিন। যতক্ষণ না সোনালি রং হচ্ছে ও মুচমুচে হচ্ছে, ততক্ষণ বেক করুন। তার পরে পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন