চোখের সামনে বেশি খাবার দেখলে মোটা হয়ে যাবেন!

খেতে ভালবাসেন। দিন কে দিন বাড়ছে দেহের ওজন। চিকিত্সক নিষেধ করেছেন বেশি পরিমাণে খেতে। পরিবার পরিজন সকলেই বার বার করেছেন বেশি বেশি না খেতে। কিন্তু কী করবেন আপনি! না খেয়ে যে থাকতে পারেন না।

Advertisement
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০১৬ ২২:১২
Share:

ছবি: এএফপি।

খেতে ভালবাসেন। দিন কে দিন বাড়ছে দেহের ওজন। চিকিত্সক নিষেধ করেছেন বেশি পরিমাণে খেতে। পরিবার পরিজন সকলেই বার বার করেছেন বেশি বেশি না খেতে। কিন্তু কী করবেন আপনি! না খেয়ে যে থাকতে পারেন না। খাদ্যরসিক যে আপনি। আবার কঠোর ডায়েট পালন করতেও পারেন না আপনি।

Advertisement

ওজন না কমালে যে রোগ বাসা বাঁধবে দেহে। তবে উপায়?

খাবার রাখার বাসন বা খাবারের টুকরো ছোট করে দেখুন তো! দিন কে দিন বাড়তে থাকা ওজন কমবে। ভাববেন না রসিকতা করছি। খাবারের টুকরো, খাবার রাখার জায়গার আয়তন কমিয়ে ছোট করলে কমবে দেহের ওজন। এমনই দাবি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষকের। ব্রিটিশ গবেষকদের দাবি, যদি খাবার রাখার পাত্র এবং খাবারের টুকরো ছোট করে দেওয়া হয় তবে খাদ্য থেকে পাওয়া শক্তির পরিমাণ কমে যায় অন্তত ৫০ শতাংশ। সমীক্ষায় তাঁরা দেখিয়েছেন, খাবারের পাত্রের আকার ছোট করে দিলে ব্রিটেনে এক জন প্রাপ্তবয়স্ক লোকের শরীরে শক্তি কমেছে ১২ থেকে ১৬ শতাংশ। আাবার আমেরিকা এই শক্তি কমার পরিমাণ ২২ থেকে ২৯ শতাংশ। গবেষকদের দাবি, চিপস, কেক, সফট ড্রিঙ্কের মতো লোভনীয় ফাস্ট ফুডের ক্ষেত্রে যদি এই নীতি নেওয়া যায় তবে এই সব লোভনীয় খাবার খেলেও দেহের ওজন নিয়ন্ত্রণে থাকবে।

Advertisement

তাই বরং এক বার খাবারের পাত্রের আয়তনই বদলে ফেলুন। মোটা হয়ে যাবেন বলে আর চিন্তা করতে হবে না।

পড়ুন

সব ব্যাথার চিকিৎসা বাড়িতে করতে যাবেন না

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন