Life style

ছেলের যৌন স্বাস্থ্য বজায় রাখতে বাবারা ডায়েটে রাখুন প্রোটিন

শুধুমাত্র মায়ের খাওয়া-দাওয়ার উপরই নয়, সন্তানের স্বাস্থ্য বিশেষত যৌন স্বাস্থ্য নির্ভর করে বাবার খাদ্য তালিকার উপরেও। গবেষকদের দাবি, সন্তানের শুক্রানু কতটা সক্রিয় হবে তার অনেকটাই নির্ভর করে বাবার খাওয়া-দাওয়ার উপর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৭ ১১:২৮
Share:

প্রতীকী ছবি।

মাতৃগর্ভে বেড়ে ওঠার সময় সন্তানের যাবতীয় পুষ্টি মায়ের থেকেই সরবরাহ হয়। মা পুষ্টিকর খাবার খেলেই সন্তানের খাওয়া হয়। আর মায়ের স্বাস্থ্যকর ডায়েটের উপরই নির্ভর করে সন্তানের স্বাস্থ্য। এতদিন আমরা এটাই জেনে এসেছি। কিন্তু সাম্প্রতিক এক গবেষণা এই ধারণাটিকে আংশিক ভুল প্রমাণ করল। ওই গবেষণা জানাচ্ছে, শুধুমাত্র মায়ের খাওয়া-দাওয়ার উপরই নয়, সন্তানের স্বাস্থ্য বিশেষত যৌন স্বাস্থ্য নির্ভর করে বাবার খাদ্য তালিকার উপরেও। গবেষকদের দাবি, সন্তানের শুক্রানু কতটা সক্রিয় হবে তার অনেকটাই নির্ভর করে বাবার খাওয়া-দাওয়ার উপর। বাবা যত বেশি প্রোটিন খাবেন, সন্তানের শুক্রানুও তত বেশি সক্রিয় হবে! ‘বায়োলজি’ নামে একটি জার্নালে এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

Advertisement

অস্ট্রেলিয়ার মেলবোর্নের মোনাস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বাবার ডায়েটের পুষ্টিগুণের সঙ্গে ছেলের যৌন সক্রিয়তার সম্পর্ক বুঝতে একটি গবেষণা করেন। তাতেই দেখা যায়, যাঁদের রোজকার খাদ্য তালিকায় প্রথম থেকে হাই-প্রোটিনযুক্ত খাবার থাকে, তাঁদের ছেলের যৌন সক্ষমতা অন্যদের থেকে অনেকটাই বেশি হয়। বিশেষ করে, তাদের শুক্রানু অনেক সক্রিয় এবং শক্তিশালী হয়। কম মাত্রায় প্রোটিনযুক্ত ডায়েটের ক্ষেত্রে যা হয় না।

আরও পড়ুন: এ বার মোবাইল ফোনেই ধরা যাবে আকাশগঙ্গায় ‘ভিনগ্রহীদের আলো’!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন