Bald Look

Style: মাথা কামিয়ে ফেলার প্রতি পুরুষের ঝোঁক বাড়ছে, এর কারণ কী, বলছে সমীক্ষা

ন্যাড়া মাথা বা মাথা কামানো পুরুষদের চেহারায় এক ধরনের ‘সাফল্য’-এর ছাপ পড়ে, যা আশপাশের অন্য পুরুষের থেকে তাঁদের চেহারা একেবারে আলাদা করে দেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ১৯:২৮
Share:

পুরুষদের মধ্যে মাথা কামানোর প্রতি ঝোঁক বাড়ছে। ছবি: সংগৃহীত

মেয়েদের মতো ছেলেদের চুলের ফ্যাশনও সময়ের সঙ্গে সঙ্গে বদলে যায়। হালে পুরুষের চুলের ফ্যাশনে জনপ্রিয় হয়েছে চুল না থাকা। মানে, ন্যাড়া মাথা।

Advertisement

কেন এই চেহারা এতটা জনপ্রিয়? এই নিয়ে সম্প্রতি একটি সমীক্ষা চালিয়েছেন পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। সমীক্ষা থেকে জানা গিয়েছে, ন্যাড়া মাথা বা মাথা কামানো পুরুষদের চেহারায় এক ধরনের ‘সাফল্য’-এর ছাপ পড়ে, যা আশপাশের অন্য পুরুষের থেকে তাঁদের চেহারা একেবারে আলাদা করে দেয়।

তবে শুধু এটাই নয়, পেশার জগত থেকে এর পাশাপাশি উঠে আসছে আরও একটি তথ্য। সম্প্রতি মাথা কামানোর প্রতি পুরুষের ঝোঁক নিয়ে একটি সমীক্ষা চালিয়েছিল ওয়াল স্ট্রিট জার্নাল। সেখানে আমেরিকার বিভিন্ন পেশার জগতের মানুষকে এ বিষয়ে জিজ্ঞাসা করা হয়। তাঁদের বেশির ভাগই মনে করেন, যে পুরুষেরা মাথা কামিয়ে ফেলেন, তাঁদের দেখলেই মনে হয়, তাঁরা নিজেদের সিদ্ধান্তে অবিচল এবং অন্যের ভাবনা নিয়ে তাঁরা বিশেষ ভাবিত নন। এই ধরনের মানুষের প্রতি স্বাভাবিক ভাবেই অন্যেরা আকৃষ্ট হবেন— এমনই বলা হচ্ছে ওই সমীক্ষায়।

Advertisement

তবে সকলেরই মত, যে পুরুষ মাথা কামিয়ে ফেলেছেন, তিনি যে সব সময় পেশার জগতে সফল, তার কোনও মানে নেই। কিন্তু তাঁকে দেখলেই মনে হয়, তিনি সফল। আর সেটাই মাথা কামানোকে পুরুষের ফ্যাশনে অত্যন্ত গুরুত্বপূর্ণ করে তুলেছে বর্তমানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন