Cooking Tips

কর্তা ঝাল খান না অথচ রান্নায় লঙ্কার গুঁড়ো বেশি পড়ে গিয়েছে? সামাল দেবেন কী ভাবে?

এই গরমে মশলাদার খাবার খেতেও ভাললাগে না। কিন্তু অসাবধানতাবশত যদি গরম মশলা কিংবা লঙ্কার গুঁড়োর পরিমাণ রান্নায় বেশি হয়ে যায়, সে ক্ষেত্রে খাবারের স্বাদ ফেরাবেন কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১২:৩৫
Share:

রান্নায় মন বেশি দিন, মশলা নয়। ছবি: সংগৃহীত।

রান্না করতে গিয়ে ভুলত্রুটি হয়েই থাকে। রান্না করার দীর্ঘ দিনের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও অনেকেই ভুল করে ফেলেন। ভুলবশত রান্নায় প্রয়োজনের তুলনায় বেশি তেল পড়ে যায়। আবার কখনও নুন বেশি হয়। নুন, হলুদ কিংবা তেল বেশি পড়ে গেলেও কোনও ভাবে সামাল দেওয়া যায়। কিন্তু বেশি মশলা হয়ে গেলে স্বাদ বিগড়ে যায়। তা ছাড়া এই গরমে মশলাদার খাবার খেতেও ভাল লাগে না। কিন্তু অসাবধানতাবশত যদি গরম মশলা কিংবা লঙ্কার গুঁড়োর পরিমাণ রান্নায় বেশি হয়ে যায়, সে ক্ষেত্রে খাবারের স্বাদ ফেরাবেন কী ভাবে?

Advertisement

টক দই

ঝাল বেশি হয়ে গেলে চোখ বন্ধ করে রান্নায় কয়েক চামচ টক দই দিয়ে দিন। খাবার আরও সুস্বাদু হয়ে উঠবে। তা ছা়ড়া রান্নায় বেশি ঝাল হয়ে গিয়েছে বলে নয়, এমনিতেই টক দই দিলে যে কোনও পদ সুস্বাদু হয়ে ওঠে। ঝোলও ঘন হয়। আমিষ এবং নিরামিষ— দু’ধরনের পদেই যথেষ্ট মানানসই হল দই।

Advertisement

কাজু বাদাম

রান্নায় মশলার পরিমাণ কমাতে কাজুবাদাম বেটে দিতে পারেন। তাতে ঝাল তো কমে যাবেই, সেই সঙ্গে রান্নায় একটা আলাদা স্বাদ আসবে। মাছ কিংবা মাংস, ঝোলও ঘন হবে। খেতেও ভাল লাগবে।

চিনি

চায়ে চিনি না খাওয়া খুব ভাল অভ্যাস। তবে রান্নায় লঙ্কার গুঁড়ো বেশি পড়ে গেলে একটু চিনি দিতে পারেন। তাতে শরীরের উপরে কোনও প্রভাব পড়বে না। অন্তত ঝাল খাবার খেয়ে চোখের জলে-নাকের জলে হতে হবে না।

টম্যাটো

রান্নায় একটু বেশি ঝাল হয়ে গেলে ছোট ছোট করে টম্যাটো কেটে দিয়ে দিন। টম্যাটো দিলে রান্নায় একটা টক-মিষ্টি স্বাদ আসবে। রান্নার ঝাল ভাবও কেটে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন