vegetarian

3D Printed Meat: ত্রিমাত্রিক ছাপার যন্ত্রে তৈরি হচ্ছে মাংস, মানুষ খাচ্ছেনও গপগপ করে

মাংসপ্রেমী স্টেকবোদ্ধাদেরও মত, আসল স্টেকের মতো চেহারা এবং এত সামঞ্জস্যপূর্ণ স্বাদ তাঁরা পাবেন বলে ভাবেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ১৮:৪৫
Share:

দেখতে আসল স্টেকের মতো হলেও আসলে এটি ‘ছাপানো’ মাংস। ছবি: সংগৃহীত

স্টেক— যাঁরা মাংস খেতে ভালবাসেন, তাঁদের কাছে অত্যন্ত পছন্দের পদ এটি। তবে সেই সিদ্ধ মাংস বা স্টেকের থালায় আরও কিছু সঙ্গী থাকতেই পারে। যেমন কিছু সিদ্ধ আনাজ, আলু, গাজর ইত্যাদি। কিন্তু তা বলে পুরো স্টেকই আনাজ বা গাছপাতার! এমন হতে পারে নাকি!

Advertisement

হালে এমনই করে দেখিয়েছে স্পেনের বার্সেলোনার একটি কোম্পানি। ত্রিমাত্রিক ছাপার যন্ত্রের সাহায্যে তারা বানিয়ে ফেলেছে, একেবারে কৃত্রিম মাংসের স্টেক।

ত্রিমাত্রিক ছাপার যন্ত্রে তৈরি হচ্ছে মাংস।

মাংস কৃত্রিম হলেও স্টেকটি একেবারে খাঁটি। যাঁরা সেটি চেখে দেখেছেন, সেই মাংসপ্রেমী স্টেকবোদ্ধাদেরও মত, আসল স্টেকের মতো চেহারা এবং এত সামঞ্জস্যপূর্ণ স্বাদ তাঁরা পাবেন বলে ভাবেননি।

Advertisement

সংস্থাটির তরফে বলা হয়েছে, তারা যে যন্ত্রে স্টেক বানিয়েছে, তা প্রাণিজ পেশি তন্তু খুব সহজেই তৈরি করতে পেরেছে। আর তা তৈরিতে শুধু উদ্ভিজ্জ উপাদানই ব্যবহার করা হয়েছে।

দেখতেও প্রায় আসলের মতোই।

নির্মাতাদের আশা, ভবিষ্যতে এই যন্ত্র প্রাণীদের এবং পরিবেশের উপকার করবে। আগামী বছরই এই যন্ত্র বাজারে আসতে পারে। দৈনিক ৫০০ কিলোগ্রাম পর্যন্ত কৃত্রিম-মাংস উৎপাদন করতে পারবে এটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন