Health

Disadvantages of Raisin: রোজ অনেকটা কিশমিশ খাচ্ছেন? কী হচ্ছে এর ফলে

প্রয়োজনের তুলনায় বেশি কিশমিশ কিন্তু স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হয়ে উঠতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ১৮:৪০
Share:

প্রয়োজনের তুলনায় বেশি কিশমিশ কিন্তু স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হয়ে উঠতে পারে। ছবি: সংগৃহীত

পায়েস, পোলাওয়ের মতো বহু বাঙালি রান্নায় কিশমিশ ব্যবহার করা হয়ে থাকে। রান্নায় ব্যবহার করা ছাড়াও অনেকে মুখ চালাতে শুধু কিশমিশও খেয়ে থাকেন। কিশমিশ স্বাস্থ্যরক্ষা করে ঠিকই, তবে প্রয়োজনের তুলনায় বেশি কিশমিশ কিন্তু স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হয়ে উঠতে পারে।

Advertisement

বেশি কিশমিশ খেলে শরীরের কী সমস্যা হতে পারে?

১) কিশমিশে অনেকটা পরিমাণ ফাইবার থাকে। শরীরে ফাইবারের ঘাটতি পূরণ করার জন্য অনেকেই কিশমিশ খেয়ে থাকেন। তবে অতিরিক্ত কোনও উপাদানই শরীরের পক্ষে ক্ষতিকর হয়ে উঠতে পারে। শরীরে প্রয়োজনের তুলনায় ফাইবারের পরিমাণ বেশি হলে হজমের গোলমাল দেখা দিতে পারে। এ ছাড়াও, পেটেরও নানা সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

শরীরে প্রয়োজনের তুলনায় ফাইবারের পরিমাণ বেশি হলে হজমের গোলমাল দেখা দিতে পারে। ছবি: সংগৃহীত

২) কিশমিশে নানা ধরনের ভিটামিন, মিনারেল এবং প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। শরীরের জন্য এই উপাদানগুলি উপকারী। তবে প্রয়োজনের তুলনায় বেশি পরিমাণে শরীরে প্রবেশ করলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়।

এ ছাড়া কাশি, গলা ব্যথা, ডায়েরিয়ার মত়ো অন্যান্য অ্যালার্জিজনিত সমস্যাও দেখা দিতে পারে।

৩) উচ্চ রক্তচাপের সমস্যায় যাঁরা ভুগছেন, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকরা অনেক সময়ে কিশমিশ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তবে অতিরিক্ত কিশমিশ খেলে রক্তচাপ স্বাভাবিকের তুলনায় কমে যেতে পারে।

৪) শরীরের জন্য ভাল হলেও এর মিষ্টি স্বাদের জন্য কিশমিশ দাঁতের পক্ষে ক্ষতিকর হয়ে উঠতে পারে। মিষ্টি জাতীয় কোনও খাবারই দাঁতের জন্য ভাল নয়। এতে দাঁতের ক্ষয় বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন