milk

Dairy: কী হলে বুঝবেন দুধ খাওয়া বন্ধ করা দরকার?

কী হলে দুধ বা দুধ দিয়ে তৈরি যে কোনও খাবার খাওয়া বন্ধ করে দিতে হবে, তা জানা দরকার। শরীর ভাল করার বদলে উল্টে শরীরের বড়স়ড় ক্ষতিও করে দিতে পারে দুধ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২১ ১৫:১৮
Share:

প্রতীকী ছবি।

সকাল কিংবা রাতে এক গ্লাস করে দুধ খাওয়ার অভ্যাস বহু বাড়িতে আছে। বাড়ির ছোটরা না খেতে চাইলেও বড়রা জোর দেন এই অভ্যাস বজায় রাখতে। কারণ এক গ্লাস দুধের সঙ্গে যত ধরনের পুষ্টির উপাদান যায় শরীরে, তা আর কোনও খাবারেই প্রায় নেই।

Advertisement

কিন্তু তার মানেই কি সকলের শরীরের জন্য দুধ ভাল? তা কিন্তু না-ও হতে পারে। এমন বহু পরিবার আছে, যেখানে জোর করে দুধ খাওয়ানো হয়। তার জেরে অনেক ধরনের অসুবিধাতেও পড়েন কেউ কেউ। সকলের যে শরীরে এক ভাবে দুধ সহ্য হয় না।

কী হলে দুধ বা দুধ দিয়ে তৈরি যে কোনও খাবার খাওয়া বন্ধ করে দিতে হবে, তা জানা দরকার। কারণ শরীর ভাল করার বদলে উল্টে শরীরের বড়স়ড় ক্ষতিও করে দিতে পারে দুধ। প্রদাহ সৃষ্টি হতে পারে শরীরে।

Advertisement

যদি এমন হয়, তবে কয়েকটি দিকে বিশেষ ভাবে নজর দিতে হবে। কী কী দেখে বুঝবেন সমস্যা হচ্ছে? দুধ খাওয়া বন্ধ করে দিতে হবে, যদি কয়েকটি সমস্যা বার বার হতে থাকে। অনেকের দুধ হজম হয় না। সে ক্ষেত্রে দুধের তৈরি কোনও রকম জিনিস খাওয়া মাত্র হজমের গোলমাল হতে পারে।

প্রতীকী ছবি।

কারও সকালের দিকে ছানার মিষ্টি খেলেও যেমন অম্বলের সমস্যা দেখা দেয়। কারও আবার পেটের গোলমাল লেগেই থাকে সামান্য দুধ খাওয়া মাত্র। দুধ খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও হয় অনেকের।

এমন কোনও একটি সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। তবে তার সঙ্গে দুধ খাওয়াও বন্ধ রাখতে হবে। চিকিৎসকের পরামর্শ নিয়ে তবে ফের দুধের তৈরি খাবার খাওয়ার সিদ্ধান্ত নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন