coronavirus

Coronavirus: করোনা থেকে সেরে ওঠার সময়ে কেন বেশি কফি খাবেন না? জেনে নিন

বারবার কফি খেলে ঘুম কম হওয়ার আশঙ্কা থাকে। করোনা থেকে সেরে ওঠার সময়ে ঘুম কম হলে দুর্বলতা কাটতে দেরি হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ১৯:০৪
Share:

করোনা থেকে সেরে ওঠার সময়ে খাওয়াদাওয়া করতে হবে নিয়ম মেনে। ফাইল চিত্র

করোনা থেকে সেরে ওঠার সময়ে থাকতে হবে সাবধানে। দুর্বলতা যতদিন না কাটে, ততদিন নিজেকে জোর করে কোনও কাজ করানো যাবে না। খাওয়াদাওয়াও করতে হবে যত্ন নিয়ে। যেমন ইচ্ছা খেলেই চলবে না।

Advertisement

কী খাবেন সে কথা অনেকেই বলছেন। কিন্তু কোন জিনিস কম খাবেন এ সময়ে? জানা আছে কি? সেই কম খাওয়ার তালিকায় কিন্তু পড়ছে আপনার সাধের কফিও।

কেন?

Advertisement

কফিতে থাকে ক্যাফিন। শরীরে যার পরিমাণ বেশি হলে এ সময়ে সঙ্কট দেখা দিতে পারে। কারণ, ক্যাফিন থেকে মানুষের উদ্বেগ বাড়ে। করোনা আক্রান্তদের মধ্যে এমনিই উদ্বেগের সমস্যা দেখা দিচ্ছে। তা কাটতে সময়ও লাগছে। নেগেটিভ রিপোর্ট আসামাত্রই উদ্বেগ থেকে মুক্তি মিলছে না। এ সময়ে যদি উদ্বেগ বাড়ানোর মতো কোনও উপাদান বেশি মাত্রায় শরীরে প্রবেশ করে, তবে তাতে ক্ষতির আশঙ্কা থাকেই।

তা ছাড়া, বারবার কফি খেলে ঘুম কম হওয়ার আশঙ্কাও রয়েছে। যে কারণে টানা কাজের মাঝে কফি খাওয়ার অভ্যাস করে ফেলেছেন অনেকে। তবে করোনা থেকে সেরে ওঠার সময়ে ঘুম কম হলে শারীরিক শক্তি ফিরতে দেরি হবে। করোনায় সংক্রমিত হলে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটা কমে যায়। পুষ্টিযুক্ত খাবার যেমন তা ফেরাতে সাহায্য করে, তেমনই প্রয়োজন ঘুমেরও। ফলে কফির প্রভাবে ঘুম কম হলে প্রতিরোধশক্তি ফিরতেও সময় বেশি লাগবে।

অর্থাৎ, দুর্বল লাগছে বলে কাজের শক্তি ফেরাতে যদি বারবার কফি খান, তা আসলে ক্ষতি করছে। এ কথা মনে রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন