Compensation

ঋতুবন্ধের কারণে মহিলাকর্মীকে হেনস্থা, ৩৭ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে সংস্থাকে

স্থায়ী ঋতুবন্ধের বয়সে উদ্বেগ, কাজে মনোযোগ দিতে না পারা, শরীরের নানা অঙ্গে ব্যথা, ব্রেন ফগিংয়ের মতো সমস্যার শিকার হতে হয় বহু মহিলাকেই। তার প্রভাব পড়ে শরীর এবং মনে। ফলে কাজে গোলমাল হওয়া স্বাভাবিক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৫:১০
Share:

হেনস্থা করলেই ক্ষতিপূরণ! ছবি: সংগৃহীত।

দিনের পর দিন এক মহিলাকে তাঁর হরমোনের সমস্যা ও তার সঙ্গে জড়িত মানসিক অবস্থার ওঠা-পড়া নিয়ে সমস্যায় পড়তে হয়েছে কর্মক্ষেত্রে। এমনই অভিযোগ দায়ের হয়েছিল। মামলা গড়ায় আদালত পর্যন্ত। মহিলার সেই অভিযোগ প্রমাণ হওয়ায় ৩৭ লক্ষ টাকা আর্থিক ক্ষতিপূরণ দিতে হল সংস্থাকে।

Advertisement

স্কটল্যান্ডের বাসিন্দা ক্যারেন ফারকিউহারসন ১৯৯৫ সাল থেকেই একটি ই়ঞ্জিনিয়ারিং সংস্থায় কাজ করতেন। এখন তাঁর বয়স ৪৯। দীর্ঘ দিন ধরে এই সংস্থায় কাজ করতে গিয়ে তাঁর অন্য কোনও অসুবিধেই হয়নি বলে জানিয়েছেন ক্যারেন। কিন্তু শারীরিক এবং মানসিক অবস্থার অবনতি হওয়ায় নিজের পরিস্থিতির কথা জানাতে বাধ্য হন কর্তৃপক্ষকে। উদ্বেগ, কোনও কাজেই মন দিতে না পারা, শরীরে নানা অঙ্গে ব্যথা, ব্রেন ফগিংয়ের মতো সমস্যার সঙ্গে মানিয়ে উঠতে পারছিলেন না কোনও মতেই। তাই কয়েক দিন বাড়ি থেকে কাজ করার অনুমতি চেয়েছিলেন। অনুমতি তো মেলেইনি, বদলে প্রতি দিন উপহাস এবং কটাক্ষ জুটেছে। শুধু তা-ই নয়, সংস্থার ম্যানেজিং ডিরেক্টর জিম ক্লার্ক হঠাৎই এক দিন তাঁর এই পরিস্থিতির জন্য আগাম অবসর নিতে বলেন। ঘটনায় যথেষ্ট অপমানিত বোধ করেন ওই কর্মী। এর পর সংস্থার বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেন। সেই মামলার শুনানি শেষে বিচারক ক্ষতিপূরণ বাবদ ৩৭ লক্ষ টাকা দেওয়ার নির্দেশ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন