Crossed Leg

পা ক্রস করে বসেন? এই ৫ সমস্যা হতে পারে আপনার

আপনি কি সব সময় পা ক্রস করে বসেন? এই ভাবে বসার ভঙ্গিমা খুবই আরামদায়ক। তাই আমরা অনেকেই এই ভাবে বসতে অভ্যস্ত। যতই আরামদায়ক হোক এই ভাবে বসার অভ্যাস ডেকে আনতে পারে নানা শারীরিক সমস্যা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০১৭ ১২:৫৯
Share:
০১ ০৬

আপনি কি সব সময় পা ক্রস করে বসেন? এই ভাবে বসার ভঙ্গিমা খুবই আরামদায়ক। তাই আমরা অনেকেই এই ভাবে বসতে অভ্যস্ত। যতই আরামদায়ক হোক এই ভাবে বসার অভ্যাস ডেকে আনতে পারে নানা শারীরিক সমস্যা। জেনে নিন কী কী সমস্যার সম্মুখীন হতে পারেন। 

০২ ০৬

কোনও এক ভঙ্গিমায় অনেক ক্ষণ ধরে বসে থাকলে স্নায়ুর প্যারালিসিস বা নার্ভাস পলসি হতে পারে। আর এই সমস্যা সবচেয়ে বেশি প্রকট হতে পারে পা ক্রস করে দীর্ঘ সময় বসে থাকলে।

Advertisement
০৩ ০৬

অনেক ক্ষণ ধরে টানা পা ক্রস করে বসে থাকলে রক্তচাপ বেড়ে যাওয়ার সমস্যা হতে পারে।

০৪ ০৬

দীর্ঘ সময় ধরে পা ক্রস করে বসে উরুর ভিতরের দিকের পেশী ক্রমশ ছোট হয়ে আসে ও বাইরের দিকে পেশী লম্বা হতে থাকে। এর ফলে চাপ পড়ে জয়েন্টে।

০৫ ০৬

যদি আপনার প্রায়শই পা ক্রস করে বসার অভ্যাস থাকে তা হলে শিরায় চাপ পড়তে পড়তে রক্ত জমাট বেঁধে স্পাইডার ভেনের সমস্যা হতে পারে।

০৬ ০৬

প্রতি দিন ৩ ঘণ্টার বেশি সময় পা ক্রস করে বসলে কোমর, ঘাড়, নিতম্বের হাড়ে ব্যথা থেকে ধীরে ধীরে কুঁজো হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে শুরু করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement