Recipe for Durga Puja

উৎসবের দিনে বাড়িতে অতিথি এলে চটজলদি কী বানাবেন ভাবছেন? অতিথির পাতে পড়ুক মুরগির ঘি রোস্ট

মুরগির কষা কিংবা চিলি চিকেন বড্ড একঘেয়ে হয়ে গিয়েছে। মুরগির ঘি রোস্ট বানিয়ে অতিথির রসনাতৃপ্তি করলে কেমন হয়? অল্প কিছু উপকরণেই হেঁশেলে বানিয়ে ফেলুন রেস্তরাঁর এই পদ! রইল রেসিপির হদিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ১৯:৫১
Share:

মুরগির ঘি রোস্ট।

সামনেই দুর্গাপুজো। বাড়িতে অতিথিদের আনাগোনা লেগেই থাকবে। তবে অতিথি এলে তাকে কী খেতে দেবেন, সে চিন্তায় কপালে ভাঁজ পড়ে যায়। মুরগির কষা কিংবা চিলি চিকেন বড্ড একঘেয়ে হয়ে গিয়েছে। মুরগির ঘি রোস্ট বানিয়ে অতিথির রসনাতৃপ্তি করলে কেমন হয়?

Advertisement

অল্প কিছু উপকরণ দিয়ে নিজের হেঁশেলে বানিয়ে ফেলুন রেস্তরাঁর এই পদ! রইল রেসিপির হদিস।

উপকরণ:

Advertisement

মুরগির মাংস: ১ কেজি

টক দই: আধ কাপ

হলুদ গুঁড়ো: আধ চা চামচ

লেবুর রস: ১ টেবিল চামচ

নুন: স্বাদ মতো

গুড়: ২ টেবল চামচ

কারি পাতা: ১ আঁটি

ঘি: ৬ টেবল চামচ

শুকনো লঙ্কা: ৩ টে

গোটা গোলমরিচ: ৭-৮টি

লবঙ্গ: ৩টি

মৌরি: ১ চা চামচ

গোটা ধনে: দেড় টেবিল চামচ

গোটা জিরে: আধ চা চামচ

রসুন: ৭-৮ কোয়া

তেঁতুল বাটা: দেড় টেবিল চামচ

প্রতীকী ছবি।

প্রণালী:

একটি পাত্রে মুরগির মাংস নিয়ে একে একে জল ঝরানো দই, হলুদ গুঁড়ো, লেবুর রস ও আধ চা চামচ নুন দিয়ে ২-৩ ঘণ্টা ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিন। শুকনো খোলায় শুকনো লঙ্কা, মৌরি, জিরে, ধনে, লবঙ্গ ও গোটা গোলমরিচ একদম কম আঁচে ২-৩ মিনিট নেড়ে নামিয়ে ঠান্ডা করে নিন। এ বার সব ভাজা মশলা মিক্সিতে গুঁড়ো করে নিন। একটি প্যানে আড়াই টেবিল চামচ ঘি গরম করে ম্যারিনেড করা মাংস দিয়ে ১০ মিনিট ভেজে নিন। কড়াইয়ে আবার ঘি গরম করে রসুন বাটা ফোড়ন দিন। এ বার তেঁতুলের ক্বাথে ভাজা মশলার গুঁড়ো মিশিয়ে কড়াতে ঢেলে দিন। মশলা থেকে ছেড়ে এলে ভেজে রাখা মাংস দিয়ে ভাল করে মিশিয়ে নিন। নুন আর গুড় মিশিয়ে অল্প আঁচে কষিয়ে নিন। চাপা দিয়ে যতক্ষণ না মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে আসছে রান্না করে নিন। মাংস সেদ্ধ হয়ে এলে একটি ছোট পাত্রে ঘিয়ে কারিপাতা ফোড়ন দিয়ে মাংসের উপর ঢেলে দিলেই তৈরি হয়ে যাবে মুরগির ঘি রোস্ট। নান, রুটি কিংবা পরোটার সঙ্গে জমে যাবে রাতের খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন