ভেটকি

লাউ পাতা ভেটকি, বাংলাদেশের এই পদে জমে যাবে ভোজ

লাউপাতায় মোড়া নয়, লাউ পাতা দিয়েই বানানো হয়েছে এই পদ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২০ ১৭:০৪
Share:

লাউপাতা ভেটকি। ফাইল ছবি।

মাছের রাজা রুই হলে। রানি কিন্তু ভেটকি। সুস্বাদু নরম মাছ। মুখে দিলেই গলে যাবে। সঙ্গে রয়েছে লাউ পাতা। ক্যালসিয়াম ও ভিটামিনে ভরপুর এই পাতায় রয়েছে অ্যান্টি অক্সিড্যান্টও। এদিকে মাছ মানেই প্রোটিন। আর প্রোটিন মানেই রোগ প্রতিরোধ শক্তি হবে আরও জোরদার। এই পদের উৎস যদিও বাংলাদেশ, কিন্তু এই পদের চল কিন্তু সীমা পেরিয়েছে অনেক কাল আগেই। পশ্চিমবঙ্গের রন্ধন পটু বাঙালিও কিন্তু একেবারেই পিছিয়ে নেই। তবে লাউপাতায় মোড়া নয়, লাউ পাতা দিয়েই বানানো হয়েছে এই পদ।

Advertisement

উপকরণ

ভেটকি মাছ ৭ টুকরো

Advertisement

লাউ পাতা ৩-৪টি

পটল ৪টি, আলু ৪টি

আদা বাটা ১ চা চামচ

ধনে-জিরে বাটা দেড় চা চামচ

হিং এক চিমটি

হলুদ গুঁড়ো ১ চা চামচ

সর্ষের তেল ২ কাপ

নুন ও চিনি পরিমাণ মতো

প্রণালী: নুন-হলুদ মাখিয়ে ভেটকি মাছ অল্প ভেজে নিতে হবে। পটল লম্বালম্বি করে দু’ভাগে চিরে নিন। আলু লম্বায় চার টুকরো করে কাটুন। তার পরে কড়াইয়ে তেল দিয়ে জিরে, তেজপাতা ফোড়ন দিয়ে হিং দিতে হবে। এর মধ্যে আলু ও পটল দিয়ে ভাজা ভাজা করে নামিয়ে নিন। লাউ ডগা দিয়ে ধনে-জিরে বাটা ও আদা বাটা দিয়ে কষতে থাকুন। নুন, হলুদ ও পরিমাণ মতো জল দিয়ে আলু ও পটল ছেড়ে দিন ঝোলে। ঝোল ফুটে উঠলে মাছ দিয়ে দিন। মাছ ও আনাজ সুসিদ্ধ হলে উপরে কাঁচা লঙ্কা ও সর্ষের তেল দিয়ে নামিয়ে নিন। চাইলে মটরশুঁটি ব্যবহার করতে পারেন সাজানোর সময়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন