Snacks Recipes

পুজোয় সন্ধের আড্ডার আসর জমে যাবে চিংড়ি মাছের ফুলুরি দিয়েই! রইল সহজ রেসিপি

পুজোর সময় রেস্তরাঁর খাবারের উপর ভরসা না করে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন মুখরোচক স্ন্যাকস। চটজলদি বানানো যায় এমন রেসিপির খোঁজ করছেন? বানিয়ে ফেলতে পারেন, চিংড়ি মাছের ফুলুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৮:৪৬
Share:

চায়ের সঙ্গে চিংড়ি মাছের ফুলুরি পেলে কেমন হয়? ছবি: শাটারস্টক।

পুজো মানেই ঘরে অতিথিদের আসা-যাওয়া লেগেই থাকবে। বন্ধুবান্ধব, আত্মীয় পরিজনদের সঙ্গে সন্ধ্যার আড্ডায় চায়ের সঙ্গে ‘টা’ ভাল না হলে কিন্তু আড্ডাটা ঠিক জমে না। পুজোর সময় রেস্তরাঁর খাবারের উপর ভরসা না করে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন মুখরোচক স্ন্যাকস। চটজলদি বানানো যায় এমন রেসিপির খোঁজ করছেন? বানিয়ে ফেলতে পারেন, চিংড়ি মাছের ফুলুরি।

Advertisement

উপকরণ:

চাপড়া চিংড়ি মাছ: ৫০০ গ্রাম

Advertisement

আদা বাটা: ২ চামচ

রসুন বাটা: ২ চামচ

কাঁচা লঙ্কা বাটা: ২ চামচ

ময়দা: ১ কাপ

কর্ন ফ্লাওয়ার: আধ কাপ

গোলমরিচ গুঁড়ো: ২ চা চামচ

ডিম: ১টা

নুন: স্বাদ মতো

বেসন: ২০০ গ্রাম

তেল: ভাজার জন্য

প্রণালী:

চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে মিক্সিতে এক বার ঘুরিয়ে নিন। খেয়াল করবেন খুব যেন মিহি করে বাটা যেন না হয়। এ বার একটি পাত্রে চিংড়ির মিশ্রণের সঙ্গে আদা বাটা, রসুন বাটা, লঙ্কা বাটা, ময়দা, কর্ন ফ্লাওয়ার, গোলমরিচ গুঁড়ো, ডিম একসঙ্গে মিশিয়ে নিন। প্রয়োজন মতো নুন দিন। মিনিট ১৫ ম্যারিনেট করে রাখুন। এ বার একটি পাত্রে বেসন, চালের গুঁড়ো, নুন, দিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে বেসনের মিশ্রণে চিংড়ির পুর ডুবিয়ে সোনালি-বাদামি করে ভেজে তুলুন। গরম গরম পরিবেশন করুন মুচমুচে চিংড়ির ফুলুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন