Paneer Polao

নিরামিষভোজী অতিথির জন্য রাঁধবেন? কম সময়ে বানাতে পারেন পনির পোলাও

নিরামিষাশী অতিথিকে অন্য স্বাদের কিছু খাওয়াতে চাইলে বানাতে পারেন পনির পোলাও। সঙ্গে আলুর দম থাকলে অতিথি আপনার ধন্যি ধন্যি করবেন। রইল পনির পোলাওয়ের প্রণালী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ২১:২১
Share:

নিরামিষ পনির পোলাও। ছবিঃ সংগৃহীত।

গরম যতই পড়ুক, বাড়িতে অতিথি আসবেন আর মাছের কালিয়া কিংবা কষা মাংস রান্না হবে না, তা কী করে হয়! অতিথি আপ্যায়ন মানেই নানা আমিষ পদে থালা সাজানো। কিন্তু অতিথি যদি নিরামিষাশী হন, তাহলে ভেবে দেখেছেন কী রাঁধবেন? কোন রান্নায় মন ভোলাবেন অতিথির? নিরামিষ পদেও রয়েছে বৈচিত্র। তবে একেবারে ভিন্ন স্বাদের কিছু খাওয়াতে চাইলে বানাতে পারেন পনির পোলাও। সঙ্গে আলুর দম থাকলে অতিথি আপনার ধন্যি ধন্যি করবেন। রইল পনির পোলাওয়ের প্রণালী।

Advertisement

উপকরণ:

সেদ্ধ করা বাসমতি চাল: ৫০০

Advertisement

পনির: ৩০০ গ্রাম

জিরে: ১ চা চামচ

তেজপাতা: ৪টি

লবঙ্গ: ৫টি

এলাচ: ৫-৬টি

পেঁয়াজকুচি: আধ কাপ

কাঁচালঙ্কা: ৫টি

টম্যাটো সস্: আধ কাপ

গোলমরিচ: ১ চা চামচ

দই: এক কাপ

ধনেপাতা: আধ কাপ

প্রণালী:

প্রথমে কড়াইয়ে তেল গরমে জিরে, তেজপাতা, পেঁয়াজকুচি, কাঁচালঙ্কা, গোলমরিচ আর লবঙ্গ দিয়ে ভাল করে ভাজতে থাকুন। পেঁয়াজ লালচে হয়ে এলে দই দিয়ে আরও কিছু ক্ষণ নাড়াচাড়া করে টক দই দিয়ে দিন। এর পর একে একে নুন এবং চিনি দিয়ে দিয়ে কিছু ক্ষণ ঢেকে রাখুন।মিনিট পাঁচেক পর ঢাকা খুলে আগে সেদ্ধ করে জল ঝরিয়ে রাখা বাসমতি চাল দিয়ে দিয়ে ভাল করে কষিয়ে নিন। ঝোলের সঙ্গে চাল ভাল করে মিশে গেলে আগে থেকে ভাজা পনিরগুলি দিয়ে দিন। অল্প জল দিয়ে ঢেকে দিন। ১০-১৫ মিনিট পর ঢাকা খুলে যদি দেখে জল শুকিয়ে গিয়েছে, তাহলে উপর থেকে ধনেপাতা আর কাজু-কিশমিশ ছড়িয়ে নামিয়ে নিন। আলুর দমের সঙ্গে জমে যাবে পনির পোলাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন