Mutton Recipe

একঘেয়ে মটন কষা বা ঝোল নয়, নৈশভোজে বানিয়ে ফেলুন মটন শাহি কোর্মা

উৎসব, অনুষ্ঠান কিংবা ছুটির দিনে ভূরিভোজে মটন থাকবে না, তা আবার কখনও হয় নাকি? তবে মটন দিয়ে ঝোল কিংবা কষা নয়, নতুন কোনও রেপিপি বানাবেন ভাবছেন? রেঁধে ফেলুন মটন শাহি কোর্মা, রইল রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ২০:০২
Share:

নৈশভোজে রেঁধে ফেলুন মটন শাহি কোর্মা। ছবি: ফুড ফিউশন।

রোগবালাইয়ের চোখরাঙানি উপেক্ষা করে মাঝেমাঝে পাতে পাঁঠার মাংস পড়লে মন্দ লাগে না। উৎসব, অনুষ্ঠান কিংবা ছুটির দিনে ভূরিভোজে মটন থাকবে না, তা আবার কখনও হয় নাকি? তবে মটন দিয়ে ঝোল কিংবা কষা নয়, নতুন কোনও রেপিপি বানাবেন ভাবছেন? রেঁধে ফেলুন মটন শাহি কোর্মা, রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

পাঁঠার মাংস: ৫০০ গ্রাম

Advertisement

পেঁয়াজ বাটা: ৫ টেবিল চামচ

পেঁয়াজ কুচি: আধ কাপ

রসুন বাটা: ২ টেবিল চামচ

আদা বাটা: ১ টেবিল চামচ

কাঁচা লঙ্কা বাটা: ২ টেবিল চামচ

টোম্যাটো: ১ টি

টক দই: আধ কাপ

চারমগজ: ২ টেবিল চামচ

পোস্ত: ১ টেবিল চামচ

খোয়া ক্ষীর: আধ কাপ

চিনি: আধ চা চামচ

কাজু: ১০ টা

ফ্রেশ ক্রিম: ২ টেবিল চামচ

গরম মশলা গুঁড়ো: আধ চা চামচ

সাদা তেল: ৪-৫ টেবিল চামচ

ঘি: পরিমাণ মতো

কাশ্মীরি লঙ্কা গুঁড়ো: ১ টেবিল চামচ

মিঠা আতর: ২ ফোঁটা

ধনেপাতা কুচি: সাজানোর জন্য

প্রণালী:

নুন, হলুদ, লঙ্কা বাটা, টক দই, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভাল করে পাঁঠার মাংস মাখিয়ে রাখুন। কাজুবাদাম, চারমগজ ও পোস্ত একসঙ্গে বেটে নিন। এ বার কড়াইতে তেল ও ঘি সমপরিমাণে নিয়ে কুচোনো পেঁয়াজ দিয়ে নাড়াচাড়া করুন। পেঁয়াজ সোনালি হয়ে এলে পেঁয়াজ বাটা আর টোম্যাটো দিয়ে ভাল করে কষিয়ে নিন। এর মধ্যেই ম্যারিনেট করা মাংস দিয়ে নাড়াচাড়া করুন। কষতে থাকুন বেশ কিছু ক্ষণ। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে কাজুবাদাম-পোস্ত ও চারমগজ বাটা দিয়েদিয়ে ফের কিছু ক্ষণ কষুন। পরিমাণ মতো নুন দিয়ে চাপা দিন। গ্যাস কমিয়ে রাখুন এ বার। মাঝেমাঝে দেখে নেবেন, জল শুকিয়ে এল কি না। মাংস সেদ্ধ হয়ে গেলে ফ্রেশ ক্রিম, গরম মশলা গুঁড়ো, খোয়া ক্ষীর, মিঠা আতর আর ধনেপাতা কুচি দিয়ে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। রুটি কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন মটন শাহি কোর্মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন