Posto

Begun Posto: চেনা বেগুনে আনতে চান অচেনা স্বাদ? বানিয়ে ফেলুন বেগুন পোস্ত

এটি খেতেও যেমন উপাদেয়, রান্না করাও তেমন সহজ। যে কোনও ছুটির দিনে, বা বাড়িতে অতিথিদের ডাকলে বানিয়ে ফেলতে পারেন বেগুন পোস্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২১ ১৫:৪৪
Share:

বেগুন পোস্ত।

পোস্ত দিয়ে হরেক রকম মুখরোচক রান্না মা-দিদিমারা করে থাকেন। আলু পোস্ত, ঝিঙে পোস্ত, পটল পোস্ত— বাচ্চারা সব্জি খেতে না চাইলে, স্রেফ পোস্তর গুণেই তাদের ঝিঙে বা পটল খাওয়ানোর মতো অসাধ্য সাধন করা যায়। সেই তালিকাতেই আর একটি রান্না হল বেগুন পোস্ত। এটি খেতেও যেমন উপাদেয়, রান্না করাও তেমন সহজ। যে কোনও ছুটির দিনে, বা বাড়িতে অতিথিদের ডাকলে বানিয়ে ফেলতে পারেন এটি। কী করে বানাবেন বেগুন পোস্ত?

Advertisement

উপকরণ

১) বেগুন: ৪ টুকরো (লম্বা করে করে কাটা)

Advertisement

২) টমেটো: ১/২ টুকরো

৩) আদা বাটা: ১/২ চা চামচ

৪) পোস্ত বাটা: ৮ টেবিল চামচ

৫) কাঁচা লঙ্কা: ২টি

৬) হলুদ গুঁড়ো: ১/২ চা চামচ

৭) কালো সর্ষে: ১/২ চা চামচ

৮) নুন: স্বাদ মতো

৯) সর্ষের তেল: পরিমাণ মতো

কাঁচা তেল ছড়িয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন বেগুন পোস্ত।

প্রণালী
প্রথমে কেটে রাখা বেগুনের টুকরোগুলিতে নুন-হলুদ মাখিয়ে নিন। তার পর সেগুলি ভাল করে ভেজে সরিয়ে রাখুন। ওই তেলের মধ্যেই সর্ষে ফোড়ন দিয়ে একে একে টমেটো ও আদা বাটা দিয়ে ভাল করে কষাতে থাকুন। কিছুক্ষণের মধ্যে পোস্ত বাটাও দিয়ে দিন। সব কিছু কড়াইয়ের মধ্যে নাড়াচাড়া করে বেগুন ভাজাগুলি দিয়ে দিন। খানিক ক্ষণ কষানোর পর বেগুনগুলি উল্টে দিন। এ বার এর মধ্যে নুন, জল ও কাঁচা লঙ্কা দিয়ে ঢাকা চাপা দিয়ে কিছু সময় রেখে দিন। বেগুন ভাল করে সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন।কাঁচা তেল ছড়িয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন বেগুন পোস্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন