Tea

বাড়িতে অতিথি আসবে? সান্ধ্যকালীন আড্ডায় মুখরোচক ‘টা’-এর সঙ্গে বানান রকমারি স্বাদের চা

চায়েরও কিন্তু বৈচিত্র রয়েছে। শীতের সান্ধ্যকালীন আড্ডা আরও জমাটি করে তুলতে এবং অতিথির মন কেড়ে নিতে বানাতে পারেন কয়েকটি নতুন স্বাদের চা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৭:১৯
Share:

অতিথির মন কেড়ে নিতে বানাতে পারেন কয়েকটি নতুন স্বাদের চা।  ছবি: সংগৃহীত।

শীতের মরসুমে বাড়িতে অতিথির আনাগোনা লেগেই রয়েছে। অতিথি আপ্যায়ন কিন্তু সহজ নয়। অতিথি মাত্রেই তাঁকে যত্ন করা দস্তুর। খুব কাছের বন্ধু কিংবা পরিচিত কেউ, আড্ডায় চা না থাকলে ঠিক জমে না। তবে এখন ডায়াবিটিস আর ওজন বেড়ে যাওয়ার ভয়ে সবাই চিনি ছাড়া লিকার চায়েই চুমুক দেন। চায়েরও কিন্তু বৈচিত্র রয়েছে। শীতের সান্ধ্যকালীন আড্ডা আরও জমাটি করে তুলতে এবং অতিথির মন কেড়ে নিতে বানাতে পারেন কয়েকটি নতুন স্বাদের চা।

Advertisement

কাশ্মীরি কাওয়া

কাশ্মীরের একটি অত্যন্ত জনপ্রিয় হল চা হল কাওয়া। এর স্বাদ এবং ঘ্রাণ এক বার যে পাবে, মনে থেকে যাবে আজীবন। এই কাশ্মীরি কাওয়ার স্বাদ নিতে কিন্তু নিতে পারেন বাড়িতে বসেও। এই চায়ের প্রধান উপাদান হল জাফরান। সঙ্গে দারচিনি আর এলাচও দিতে হবে। এই তিনটি উপকরণ একসঙ্গে ফুটিয়ে তৈরি করে নিতে পারেন কাশ্মীরের বিখ্যাত কাওয়া চা।

Advertisement

গোলাপি চা

কাশ্মীরের আরও একটি চা হল গোলাপি চা। একে আবার নুন চা-ও বলা হয়। কাশ্মীর ছাড়াও রাজস্থান এবং নেপালের বিভিন্ন স্থানে পাওয়া যায় এই চা। নাম শুনেই চায়ের রং আন্দাজ করা যাচ্ছে। এই চা তৈরির সময়ে চা পাতার সঙ্গে দেওয়া হয় এলাচ। সঙ্গে কিছুটা বেকিং সোডাও মেশানো হয়। যে কারণে এর রং গোলাপি হয়। অতিথি এলে একঘেয়ে দুধ চা কিংবা লিকার চায়ের বদলে এটি বানিয়ে দিতে পারেন।

অতিথি এলে একঘেয়ে দুধ চা কিংবা লিকার চায়ের বদলে গোলাপি চা বানিয়ে দিতে পারেন। ছবি: সংগৃহীত।

বাটার চা

লাদাখ, সিকিমের বেশ কিছু অঞ্চলে বাটার চায়ের জনপ্রিয়তা রয়েছে। এই চা তৈরির প্রধান উপকরণ হল মাখন। সামান্য নুন, অল্প চা পাতা এবং মাখন একসঙ্গে মিশিয়ে জলে ফুটিয়ে নিলেই তৈরি বাটার চা। কাপে ঢাললে চায়ের উপরে মেঘের মতো মাখন ভেসে উঠবে। মুখে যেতে মনে হবে চা নয়, যেন ক্রিম খাচ্ছেন। শিশুদেরও ভাল লাগবে এই চা।

দম চা

হায়দরবাদের দম চা বিখ্যাত। কিন্তু কোনও এক সন্ধ্যায় বাড়িতে বসেই সেই চায়ের স্বাদ নিতে পারেন। একটি সুতির কাপড়ে চিনি, চা পাতা, এলাচ, দারচিনি, লবঙ্গ এবং স্টার অ্যানিজ একসঙ্গে করে মুড়িয়ে রাখুন। এক গ্লাস গরম জলে চুবিয়ে রাখতে হবে এই পুঁটুলিটি। কয়েক মিনিট রাখলেই ঘরোয়া উপায়ে তৈরি আপনার দম চা। এই চা যেখানে বিখ্যাত, সেখানে একটু বড় পরিসরে দম চা তৈরি করা হয়। তবে ঘরোয়া আড্ডার জন্য এই পদ্ধতিই যথেষ্ট।

তুলসী চা

শীতকাল মানেই সর্দিকাশি লেগেই রয়েছে। সাধারণ লিকার চায়ের বদলে অতিথিকে বানিয়ে দিতে পারেন তুলসী চা। স্বাদ এবং শরীর দুইয়েরই যত্ন নেবে। সামান্য চা পাতা দিয়ে তার সঙ্গে তুলসী পাতা আর মধু মিশিয়ে ফুটিয়ে নিলেই তৈরি তুলসী চা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন