2100 Sea Level Rise

আর ৮০ বছরে বিশ্বের ৪১ কোটি মানুষ চলে যাবেন জলের তলায়, জানাল গবেষণা

আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নেচার কমিউনিকেশন্স’ এই উদ্বেগজনক খবর দিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ১৫:২১
Share:

অতলান্তিক মহাসাগরের উপকূল। -ফাইল ছবি।

গ্রিনহাউস গ্যাসের নির্গমন কমানো সম্ভব না হলে আর ৮০ বছরের মধ্যে বিভিন্ন মহাসাগর ও সমুদ্রোপকূলবর্তী বিশ্বের অন্তত ৪১ কোটি মানুষ চলে যাবেন জলের তলায়। মহাসাগর ও সমুদ্রের জলস্তর অনেকটা উপরে উঠে আসার ফলে সবচেয়ে বেশি বিপদে পড়বেন ইন্দোনেশিয়ার মানুষ। জলের অতলে তলিয়ে যাবে নিরক্ষীয় অঞ্চলের দেশগুলির ৬২ শতাংশ স্থলভাগ। যার জেরে বিপদাপন্ন হয়ে পড়বেন নিরক্ষীয় অঞ্চলের দেশগুলির ৭২ শতাংশ মানুষ। তার মধ্যে শুধু এশিয়ারই ৫৯ শতাংশ মানুষ।

Advertisement

আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নেচার কমিউনিকেশন্স’ এই উদ্বেগজনক খবর দিয়েছে।

গবেষকরা জানিয়েছেন, বিভিন্ন দেশের এই ৪১ কোটি মানুষ যে স্থলভাগের উপর থাকেন এখনই সে সব জায়গা সমুদ্রপৃষ্ঠ থেকে ২ মিটারেরও কম উঁচুতে রয়েছে। ফলে, গ্রিনহাউস গ্যাসের নির্গমনের জন্য বিশ্ব উষ্ণায়নের রথের চাকায় রশি পরাতে না পারলে সমুদ্রের উঠে আসা জলস্তর আর ৮০ বছরের মধ্যেই ওই সব এলাকাকে নিয়ে যাবে জলের তলায়। ভারতের পশ্চিম উপকূলে আরবসাগর লাগোয়া বেশ কিছু অংশের মানুষ এর ফলে ক্ষতিগ্রস্ত হতে পারেন বলে আশঙ্কা।

Advertisement

আরও পড়ুন

কার্যকারিতা থেকে পার্শ্বপ্রতিক্রিয়া, মর্ডানা টিকা নিয়ে আপনার যাবতীয় প্রশ্নের উত্তর

আরও পড়ুন

এখনও দ্বিতীয় টিকা পাননি রাজ্যে ৮.৫ লক্ষ, তাঁদের জন্য ৫০% বরাদ্দের নির্দেশ

গত বছর ক্লাইমেট অ্যান্ড অ্যাটমস্ফেরিক সায়েন্স-এর একটি গবেষণাপত্র জানায়, ২৩০০ সালের মধ্যে মহাসাগর ও সমুদ্রগুলির জলস্তর সর্বাধিক ৫ মিটার পর্যন্ত উঠে আসার জোরালো আশঙ্কা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন