Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

Moderna: কার্যকারিতা থেকে পার্শ্বপ্রতিক্রিয়া, মডার্না টিকা নিয়ে সব প্রশ্নের উত্তর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ জুন ২০২১ ০৯:১৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

মঙ্গলবার ‘সিফলা’ ছাড়পত্র পায় ভারতে ‘মডার্না’ টিকা নিয়ে আসার। আপতকালীন পরিস্থিতিতে এর ব্যবহারের অনুমতিও মিলেছে। এখনও পর্যন্ত কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিক ভি’র পর এটি চতুর্থ টিকা যা ভারতে পাওয়া যাবে।

বাজারে মডার্না টিকা আসার আগেই এই প্রতিষেধক সম্পর্কে যাবতীয় প্রশ্নের উত্তর জেনে নিন।

মডার্না টিকা কী ভাবে কাজ করে

Advertisement

এটি একটি এমআরএনএ-১২৭৩ প্রতিষেধক। মেসেঞ্জার আরএনএ বা এমআরএনএ প্রযুক্তিতে তৈরি হয়েছে এই টিকা। যা আমাদের শরীরে গেলে কোষগুলিকে শেখায় কী ভাবে প্রোটিন তৈরি করতে হবে। প্রোটিনের একাংশ তৈরি হলেও শরীরের প্রতিরোধশক্তি কাজ করা শুরু করে।

ক’টা টিকা প্রয়োজন

২৮ দিনের বিরতিতে দু’টি টিকা নিতে হবে যে কোনও ব্যক্তিকে।

এফিকেসি বা কার্যকারিতা

টিকা নেওয়ার ১৪ দিন পর দেখা গিয়েছে করোনাভাইরাসের বিরুদ্ধে ৯৪.১ শতাংশ পর্যন্ত কার্যকরী মডার্না।

নতুন প্রজাতির বিরুদ্ধে কতটা কার্যকরী এই টিকা

এখনও পর্যন্ত যা প্রমাণ মিলেছে, তাতে আলফা কিংবা বিটা প্রজাতির ক্ষেত্রে মডার্নার কার্যকারিতা কোনও রকম হেরফের হয়নি। তবে ডেল্টা সহ আরও নতুন প্রজাতির উপর এই প্রতিষেধক কতটা কার্যকর, তা নিয়ে এখনও নজরদারি চলছে এবং তথ্য সংগ্রহ করা হচ্ছে। পাশাপাশি চলছে গবেষণাও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


পার্শ্বপ্রতিক্রিয়া

আমেরিকার সিডিসি’র তথ্য অনুযায়ী এই টিকা নিলে হাত ফুলে ব্যথা হতে পারে, লাল হয়ে যেতে পারে। তা ছাড়াও জ্বর, ক্লান্তি, গায়ে ব্যথা, বমির প্রবণতা, কাঁপুনি হতে পারে। তবে এগুলো সবই স্বাভাবিক এবং টিকা নেওয়ার দু’-তিন দিনের মধ্যেই মিলিয়ে যাবে।

ক’টা দেশে ছাড়পত্র পেয়েছে মডার্না

আমেরিকা, জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, ব্রিটেন, সুইৎজারল্যান্ড, কানাডা, জার্মানি, ফ্রান্স সহ চল্লিশেরও বেশি দেশে ব্যবহার হয়েছে মডার্না।

বাচ্চারা কি নিতে পারবে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু এটি ১৮ বছরের উপরে যাঁরা, তাঁদের জন্য ছাড়পত্র দিয়েছে। তবে সম্প্রতি ইউরোপিয়ান মেডিসিন্‌স এজেন্সির কাছে মডার্না আবেদন জানিয়েছে ১২ থেকে ১৭ বছর বয়সিদের উপর এটি প্রয়োগ করার। ১২ থেকে ১৭ বছরের উপর পরীক্ষা করা হয়ে গিয়েছে এই টিকার। আমেরিকার এফ়ডিএ আপাতত সেই তথ্য যাচাই করে দেখছে।

আরও পড়ুন

Advertisement