দোল-স্পেশ্যাল রকমারি: ডাল কচুরি

এসে গেল দোল। বছরের এই সময়টা মানেই রং খেলা, খাওয়া-দাওয়া, ভাঙের নেশা আর দেদার আনন্দ। কী রাখছেন এ বারের দোলের মেনুতে? আপনাদের জন্য রইল জটজলদি রকমারি কিছু রেসিপি। দোল মানে শুধুই মিষ্টি নয়। মুখরোচক খাবারও দোলে দারুণ জনপ্রিয়। ডাল কচুরি স্বাদে অনেকটা খাস্তা কচুরির মতো, কিন্তু ভিতরে থাকে ছোলার ডালের পুর। ধনে পাতা, পুদিনা পাতা, কাঁচা লঙ্কা, তেঁতুল আর মৌরি দিয়ে বানিয়ে নিন টক-মিষ্টি চাটনি। আর পরিবেশন করুন গরম গরম।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৬ ১৬:২৮
Share:

দোল মানে শুধুই মিষ্টি নয়। মুখরোচক খাবারও দোলে দারুণ জনপ্রিয়। ডাল কচুরি স্বাদে অনেকটা খাস্তা কচুরির মতো, কিন্তু ভিতরে থাকে ছোলার ডালের পুর। ধনে পাতা, পুদিনা পাতা, কাঁচা লঙ্কা, তেঁতুল আর মৌরি দিয়ে বানিয়ে নিন টক-মিষ্টি চাটনি। আর পরিবেশন করুন গরম গরম।

Advertisement

৬ জনের জন্য

ছোলার ডাল— ১ কাপ

Advertisement

ময়দা— ৩ কাপ

হিং— এক চিমটে

কাঁচা লঙ্কা— ২ টো

আদা— ১ টেবিল চামচ

আমচুর— ১ টেবিল চামচ

গরমমশলা গুঁড়ো— ১ টেবিল চামচ

ভাজা জিরে গুঁড়ো— ১/২ চা চামচ

শুকনো লঙ্কা গুঁড়ো— ১/২ চা চামচ

ধনে গুঁড়ো— ১/২ চা চামচ

নুন— স্বাদ মতো

তেল— ভাজার জন্য

ঘি— ৫ টেবিল চামচ

চিনি— এক চিমটে

প্রণালী:

ছোলার ডাল সেদ্ধ করে মিক্সিতে আধ ভাঙা করে নিন। এ বার কড়াইয়ে এক চামচ ঘি গরম করে হিং ফোড়ন দিন। আদা বাটা দিয়ে ছোলার ডাল কাড়াইয়ে দিয়ে দিন। এর পর একে একে আমচুর, গরমমশলা গুঁড়ো, ভাজা জিরে গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো আর সামান্য নুন, চিনি দিন। অল্প নাড়া চাড়া করে নামিয়ে নিন। এ বার একটি পাত্রে ময়দা নিয়ে ঘি আর সামান্য নুন দিয়ে ভাল করে ময়ান দিন। ময়দা মাখা হলে ছোট ছোট লেচি কাটুন। লেচিগুলো সামান্য বেলে নিয়ে ভিতরে ছোলার ডালের পুর ভরে দিন। কড়াইয়ে এক দু’চামচ ঘি আর সাদা তেল দিন। তেল গরম হয়ে এলে একে একে পুর ভরা ময়দার বলগুলো ছেড়ে দিন। ডাল পুরির রঙ সোনালি হয়ে এলে ছেঁকে তুলে নিন। পরিবেশন করুন টক-মিষ্টি চাটনি দিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন