ICC World Test Championship

ICC world test Championship: মন্থর ওভার রেট, কাটা গেল পয়েন্ট, পাল্টে গেল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের হিসাব

ম্যাচ শেষ হতে যে হিসাব টেস্ট চ্যাম্পিয়নশিপে দেখা গিয়েছিল, কিছু ক্ষণের মধ্যেই বদলে গেল তা। ভারতের পয়েন্ট কাটা গেল মন্থর ওভার রেটের জন্য।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ২০:২৯
Share:

কাটা গেল বিরাটদের ম্যাচ ফি। ছবি: পিটিআই

বদলে গেল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের হিসাব। কিছু ক্ষণ আগে যে পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে ছিল ভারত, সেখানেই নেমে গেল চার নম্বরে। মন্থর ওভার রেটের জন্য কাটা গেল দু’পয়েন্ট। তাতেই এক ধাপ নেমে গেল ভারত। তিন নম্বরে উঠে এল পাকিস্তান।

Advertisement

এজবাস্টন টেস্টে দু’পয়েন্ট কাটা যাওয়ার পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের সংগ্রহ ৫২.০৮ শতাংশ পয়েন্ট। পাকিস্তানের ৫২.৩৮ শতাংশ পয়েন্ট। তাতেই ভারত নেমে গেল এক ধাপ। যশপ্রীত বুমরাদের ম্যাচ ফি-র ৪০ শতাংশ কেটেও নেওয়া হল। এর আগে নটিংহ্যাম এবং সেঞ্চুরিয়ানে মন্থর ওভার রেটের জন্য পয়েন্ট কাটা গিয়েছিল ভারতের। এখনও পর্যন্ত মোট পাঁচ পয়েন্ট কেটে নেওয়া হল তাদের।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে ভারতের এখনও ছ’টি টেস্ট বাকি। এর মধ্যে ঘরের মাঠে চারটি টেস্ট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। বাংলাদেশের বিরুদ্ধে রয়েছে দু’টি টেস্ট। এই ছ’টি ম্যাচ জিতলেও ফাইনালে যাওয়ার জন্য ভারতকে তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলির ম্যাচের দিকে। ভারত পেতে পারে ৬৮.০৫ শতাংশ পয়েন্ট।

Advertisement

এই মুহূর্তে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৭৭.৭৮ শতাংশ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকার রয়েছে ৭১.৪৩ শতাংশ পয়েন্ট। প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে এই দুই দল। অস্ট্রেলিয়ার এখনও ১০টি ম্যাচ বাকি। শ্রীলঙ্কার বিরুদ্ধে একটি, ভারতের বিরুদ্ধে চারটি, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু’টি এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার ম্যাচ বাকি আটটি টেস্ট। ইংল্যান্ড এবং এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি করে ম্যাচ বাকি তাদের। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বাকি দু’টি টেস্ট।

সাতটি টেস্টে খেলে পাকিস্তানের সংগ্রহ ৫২.৩৮ শতাংশ পয়েন্ট। বাবর আজমদের বাকি রয়েছে আরও সাতটি টেস্ট। এর মধ্যে শ্রীলঙ্কার বিরুদ্ধে দু’টি ম্যাচের সিরিজ খেলতে হবে সে দেশে গিয়ে। ঘরের মাঠে পাকিস্তান খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি টেস্ট এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে দু’টি টেস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন