Harmanpreet Kaur

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার দিনে জোড়া নজির ভারতের অধিনায়ক হরমনপ্রীতের

বিশ্বের প্রথম মহিলা ক্রিকেটার হিসাবে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলার নজির গড়লেন তিনি। পাশাপাশি টি-টোয়েন্টি ফরম্যাটে ৩০০০ রান হয়ে গেল তাঁর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৫৮
Share:

প্রথম মহিলা ক্রিকেটার হিসাবে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলার নজির গড়লেন হরমনপ্রীত। ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠে গিয়েছে তাঁর দল। ব্যাটে বেশি রান না পেলেও সোমবার জোড়া নজির গড়ে ফেললেন হরমনপ্রীত কৌর। বিশ্বের প্রথম মহিলা ক্রিকেটার হিসাবে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলার নজির গড়লেন তিনি। পাশাপাশি টি-টোয়েন্টি ফরম্যাটে ৩০০০ রান হয়ে গেল তাঁর।

Advertisement

পুরুষ এবং মহিলা সব ধরনের ক্রিকেটার মিলিয়ে হরমনপ্রীতই প্রথম, যিনি ১৫০টি টি-টোয়েন্টি ম্যাচ খেললেন। টসে জেতার পর তিনি বলেন, “আমার কাছে এটা বিরাট সম্মান। দলের তরফেও আবেগপূর্ণ বার্তা পেয়েছি। বিসিসিআই এবং আইসিসি-কে ধন্যবাদ, যারা আমাদের এত ম্যাচ খেলার সুযোগ করে দিয়েছে।”

টি-টোয়েন্টিতে ১৪৩টি ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে রয়েছেন সুজি বেটস। ইংল্যান্ডের ড্যানি ওয়্যাট তৃতীয় স্থানে। তিনি ১৪১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। পুরুষ ক্রিকেটারদের মধ্যে, সবার আগে ভারতের রোহিত শর্মা। তিনি ১৪৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তার পর রয়েছেন শোয়েব মালিক (১২৪) এবং মার্টিন গাপ্টিল (১২২)।

Advertisement

এ দিকে, ভারতের প্রথম মহিলা ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টিতে ৩০০০ রান হল হরমনের। এই ম্যাচের আগে সাত রান কম ছিল তাঁর। ওর্লা প্রেন্ডারগস্টের বলে এক রান নিয়ে এই কীর্তি অর্জন করেন। হরমন ছাড়া সুজি বেটস এবং অস্ট্রেলিয়ার মেগ ল্যানিংয়ের এই কৃতিত্ব রয়েছে। পুরুষদের মধ্যে রোহিত এবং বিরাট কোহলির ৩০০০-এর উপর রান রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন