Ajinkya Rahane

ম্যাচের মাঝেই রাহানে-অশ্বিনের জোর টক্কর! শেষ হাসি কে হাসলেন?

দু’জনেই ভারতীয় ক্রিকেটে অভিজ্ঞ ক্রিকেটার। এক জন টেস্ট দল থেকে বাদ পড়েছেন। আর একজন শুধু টেস্ট দলেই খেলেন। ম্যাচের মাঝেই জোর টক্কর দেখা গেল দু’জনের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১৭:১০
Share:

অজিঙ্ক রাহানে এবং রবিচন্দ্রন অশ্বিন মস্তিষ্কযুদ্ধে জড়িয়ে পড়লেন। — ফাইল চিত্র

পুরনো দলের বিরুদ্ধে ম্যাচ। চেন্নাইয়ের ম্যাচে বিপক্ষ দলের হয়ে নেমেছেন চেন্নাইয়েরই ভূমিপত্র। সেই ম্যাচে নাটক না থাকলে হয়? চেন্নাই বনাম রাজস্থান ম্যাচে সেটাই দেখা গেল। অজিঙ্ক রাহানে এবং রবিচন্দ্রন অশ্বিন মস্তিষ্কযুদ্ধে জড়িয়ে পড়লেন।

Advertisement

দু’জনেই ভারতীয় ক্রিকেটে অভিজ্ঞ ক্রিকেটার। এক জন টেস্ট দল থেকে বাদ পড়েছেন। আর একজন শুধু টেস্ট দলেই খেলেন। চেন্নাই ইনিংসের ষষ্ঠ ওভারে এই ঘটনা ঘটেছে। বল করতে এসেছিলেন অশ্বিন। দ্বিতীয় বল করার সময় ডেলিভারির ঠিক আগের মুহূর্তে তিনি দাঁড়িয়ে পড়েন। ব্যাটারকে বিভ্রান্ত করতেই এই পরিকল্পনা।

রাহানেও ছাড়বার পাত্র নন। অশ্বিন এর পর বল করতে আসার সময়েই তিনি উইকেট থেকে সরে দাঁড়ান। স্ট্রাইক নিতে চাননি। বোলারকে পাল্টা বিভ্রান্ত করে দেন তিনি। অশ্বিনের তৃতীয় বলে ছক্কা হাঁকান রাহানে। এ ভাবেই দুই ক্রিকেটারের মধ্যে মস্তিষ্কের যুদ্ধ চলতে থাকে। তবে শেষ হাসি অশ্বিনেরই। দশম ওভারে অশ্বিনের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান রাহানে। চেন্নাইয়ের জুটি ভেঙে যায়।

Advertisement

রাজস্থানের বিরুদ্ধে দলের ব্যাটিং খুশি করেনি চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকে। তিনি বলেছেন, ‘‘মাঝের ওভারগুলোয় আমাদের আরও বেশি রান তোলা উচিত ছিল। ব্যাটারদের থেকে আরও ভাল প্রত্যাশা ছিল। উইকেট থেকে আমাদের স্পিনাররা খুব বেশি সাহায্য পায়নি। উইকেট পাওয়ার জন্য ওদের অপেক্ষা করতে হয়েছে ব্যাটারের ভুল করার জন্য। ওরা শুধু ভাল জায়গায় বল রাখার চেষ্টা করে গিয়েছে। প্রতিপক্ষের স্পিনাররা বেশ অভিজ্ঞ ছিল। ফলে ওদের বলে আমরা তেমন রান তুলতে পারিনি।’’

টসকে বেশি গুরুত্ব দিতে চাননি তিনি। বলেছেন, ‘‘ম্যাচ হারার সঙ্গে টস জেতা বা হারার কোনও সম্পর্ক নেই।’’ হারলেও কিছুটা স্বস্তি প্রকাশ করে ধোনি বলেছেন, ‘‘ভাল দিক হল আমরা লক্ষ্যের কাছাকাছি পৌঁছতে পেরেছিলাম। শেষ জুটি ব্যাটিং ভাল হয়েছে। মাথায় রাখতে হবে প্রতিযোগিতার শেষ দিকে নেট রান রেট গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন