roger federer

টোকিয়ো অলিম্পিক্স হবে কি না সরাসরি জবাব চাইছেন রজার ফেডেরার

শোনা যাচ্ছে রাফায়েল নাদাল ও সেরিনা উইলিয়ামস আসন্ন অলিপিক্স থেকে নাম তুলে নিতে পারেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২১ ১৯:০৯
Share:

টোকিয়ো অলিম্পিক্সে খেলার ব্যাপারে ধন্দে রজার ফেডেরার। ফাইল চিত্র

দেশের হয়ে তিনিও ফের একবার সোনা জিততে চান। তবে জাপানের বর্তমান করোনা পরিস্থিতি মোটেও স্বাভাবিক নয়। তাই আসন্ন টোকিয়ো অলিম্পিক্সে নামার ব্যাপারে ধন্দে রয়েছেন রজার ফেডেরার। অন্য প্রতিযোগীদের মতো তাঁরও একই প্রশ্ন। অলিম্পিক্স হবে কি না সরাসরি জবাব চাইছেন তিনি।

Advertisement

শোনা যাচ্ছে রাফায়েল নাদাল ও সেরিনা উইলিয়ামস আসন্ন অলিপিক্স থেকে নাম তুলে নিতে পারেন। এমনকি জাপানের দুই টেনিস খেলোয়াড় নাওমি ওসাকা ও কেই নিশিকোরি সরকারের তীব্র প্রতিবাদ জানিয়েছেন। তাঁদের দাবি ইতিমধ্যেই অলিপিক্স বাতিল করা হোক।

তাই ফেডেরার বলেন, “এটা সত্যি খুবই কঠিন সময়। তবুও জাপান সরকার প্রতিযোগিতা আয়োজন করতে মরিয়া হয়ে আছে। এ দিকে আবার সেই দেশের সাধারণ মানুষ সরকারের বিরোধিতা করে পথে নেমেছে। আমিও অলিম্পিক্সে খেলতে চাই। দেশের জন্য পদক জিততে চাই। কিন্তু এই অবস্থার মধ্যে কীভাবে এত বড় প্রতিযোগিতা আয়োজন করা হবে সেটাই তো বুঝতে পারছি না। আদৌ এই অবস্থায় অলিম্পিক্স আয়োজন সম্ভব সেই জবাব সরাসরি চাই।”

Advertisement

এর মধ্যে আবার টোকিয়ো অলিপিক্স শুরুর আগে করোনার জেরে মারাত্মক সমস্যার মুখে পড়েছে জাপান। এই পরিস্থিতিতে জাপানের সাধারণ মানুষও ক্ষুব্ধ। অলিম্পিক্স বন্ধ করার দাবি জানিয়ে প্রায় সাড়ে তিন লক্ষ্য হলফনামা জমা পড়েছে।

টোকিয়োর প্রাক্তন গভর্নর পদপ্রার্থী ও আইনজীবী কেনজি আটসোনোমিয়া প্রচার শুরু করেছেন। তাঁর দাবি, ‘‘বন্ধ করা হোক টোকিয়ো অলিম্পিক্স।’’ প্রায় ৩ লক্ষ্য ৫১ হাজার মানুষ সই করেছেন এই আবেদনে। সেই হলফনামা ইতিমধ্যেই অলিম্পিক্স আয়োজকদের হাতে তুলেও দিয়েছেন তিনি।

কোভিডের জন্য গত বছরের মার্চে অলিম্পিক্স বাতিল করে দেওয়া হয়। তবে জাপান সরকারের ইচ্ছে অনুসারে আগামী ২৩ জুলাই থেকে ৮ অগস্ট পর্যন্ত টোকিয়ো অলিম্পিক্স আয়োজন হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন