Cricket

একটা ক্যাচ ধোনিদের তাতিয়ে দিয়েছিল ২০১১ সালের ফাইনালে, রহস্য ফাঁস করলেন সচিন

২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে একটা মুহূর্ত তাতিয়ে দিয়েছিল ভারতীয়দের।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২০ ১৯:০৪
Share:

সেই মুহূর্ত। সতীর্থদের কাঁধে সচিন।

একাধিক ঘটনার জন্য বিখ্যাত হয়ে রয়েছে ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল। নুয়ান কুলশেখরকে ছক্কা হাঁকিয়ে মহেন্দ্র সিংহ ধোনি জয় নিশ্চিত করেছিলেন।

Advertisement

সচিন তেন্ডুলকরের পরামর্শে ব্যাটিং অর্ডারে যুবরাজ সিংহের উপরে নিজেকে তুলে এনেছিলেন ধোনি। কিন্তু স্লিপে দাঁড়ানো বীরেন্দ্র সহবাগের শরীর ছুড়ে ক্যাচের কথা নিয়ে বেশি আলোচনা হয়নি। ‘মাস্টার ব্লাস্টার’-এর মতে বীরুর সেই ক্যাচই ভারতীয়দের তাতিয়ে দিয়েছিল।

সচিন বলেছেন, ‘‘শুরুটা দারুণ করেছিল জাহির। থরঙ্গার ক্যাচটা দারুণ নিয়েছিল বীরু। খুব সম্ভবত সেটা সপ্তম ওভার ছিল। আর ওই ক্যাচটা আমাদের সবাইকে তাতিয়ে দিয়েছিল। শ্রীলঙ্কাকে আমরা ২৭৪ রানে থামিয়ে রেখেছিলাম।’’

Advertisement

আরও পড়ুন: আইপিএল খেলার জন্য কোহালিদের স্লেজিং করতে ভয় পান অজিরা, বিস্ফোরক দাবি ক্লার্কের

দ্বিতীয় স্লিপে দাঁড়িয়েছিলেন সহবাগ। থরঙ্গার ক্যাচটা ধরার জন্য বাঁ দিকে ঝাঁপান বীরু। থরঙ্গার উইকেটটাই ছিল প্রথম উইকেট। আর ওই উইকেট নেওয়ার পরেই ভারতীয়রা তেতে ওঠেন। মাহেলা জয়বর্ধনে ১০৩ রানের লড়াকু ইনিংস খেলেছিলেন।

আর তাঁর সেই ইনিংস শ্রীলঙ্কাকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দিয়েছিল রান তাড়া করতে নেমে সচিন ও বীরুর উইকেট হারালেও গৌতম গম্ভীর ও মহেন্দ্র সিংহ ধোনির ব্যাটিংয়ে ভারত বিশ্ব চ্যাম্পিয়ন হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন