Paris Olympics 2024

প্যারিস অলিম্পিক্সের আগে শুটিংয়ে ইতিহাস ভারতের, পদকের লড়াইয়ে যাবেন ১৬ জন শুটার

প্যারিস অলিম্পিক্সের আগে ইতিহাস তৈরি করেছেন ভারতের শুটারেরা। ইতিমধ্যেই তাঁরা ১৬টি জায়গা নিশ্চিত করে ফেলেছেন। অর্থাৎ, প্যারিস অলিম্পিক্সে অংশ নেবেন ভারতের ১৬ শুটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ১৯:৫৫
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

এক অলিম্পিক্সে লড়বেন ১৬ জন শুটার। প্যারিস অলিম্পিক্সের আগে ইতিহাস তৈরি করেছেন ভারতের শুটাররা। ইতিমধ্যেই তাঁরা ১৬টি জায়গা নিশ্চিত করে ফেলেছেন। এর আগে কোনও অলিম্পিক্সে এই ঘটনা ঘটেনি।

Advertisement

ভারতের হয়ে ১৬তম স্থান নিশ্চিত করেছেন রিদম সাঙ্গোয়ান। বৃহস্পতিবার জাকার্তায় এশিয়ান অলিম্পিক্স কোয়ালিফায়ার্সে ২৫ মিটার স্পোর্টস পিস্তল বিভাগে ব্রোঞ্জ জিতেছেন তিনি। তার ফলে আরও একটি জায়গা নিশ্চিত হয়েছে প্যারিস অলিম্পিক্সে।

এর আগে গত বার টোকিয়ো অলিম্পিক্সে ভারতের হয়ে অংশ নিয়েছিলেন ১৫ জন শুটার। সেটিই এখনও পর্যন্ত ভারতের হয়ে অলিম্পিক্সে সব থেকে বেশি শুটারের অংশ নেওয়া। সেই রেকর্ড ভেঙে দিলেন রিদম। জাকার্তায় এর আগে আরও দুই শুটার অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছিলেন। তাঁরা হলেন এষা সিংহ ও বরুণ তোমর (১০ মিটার এয়ার পিস্তল)।

Advertisement

এশিয়ান অলিম্পিক্স কোয়ালিফায়ারে এই নিয়ে তিনটি পদক জিতলেন রিদম। এর আগে ১০ মিটার এয়ার পিস্তল বিভাগে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। সেই বিভাগে সোনা জিতেছিলেন এষা। ১০ মিটার এয়ার পিস্তলের দলগত বিভাগেও রুপো জিতেছিলেন রিদম। অর্জুন সিংহ চিমার সঙ্গে জুটি বেঁধে সেই পদক জিতেছিলেন তিনি।

গত বছর এশিয়ান গেমসে মহিলাদের দলগত বিভাগে এষা ও মনু ভাকেরের সঙ্গে মিলে সোনা জিতেছিলেন রিদম। এ বার অলিম্পিক্সেও ভাল খেলার লক্ষ্য নিয়ে প্যারিসে যাবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন