Sania Mirza

জীবনের থেকে টেনিস বড় নয়, একটা ভুল আজও কষ্ট দেয় সানিয়া মির্জাকে

কোর্টে সানিয়াকে সব সময়ই বেশ আক্রমণাত্মক ভঙ্গিতে দেখা যায়। নিজের শেষ গ্র্যান্ড স্ল্যাম খেলে ফেলেছেন তিনি। দুবাই ওপেনের পর টেনিস র‍্যাকেটটিও তুলে রাখবেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৪
Share:

দুবাই ওপেনের পর টেনিস র‍্যাকেট তুলে রাখবেন বলে জানিয়েছেন সানিয়া মির্জা। —ফাইল চিত্র

ভারতীয় টেনিস সংসারে সানিয়া মির্জা অন্যতম বড় নাম। ভারতের মেয়েদের মধ্যে তিনিই যে সেরা টেনিস খেলোয়াড়, তা নিয়ে এক মত হবেন সকলেই। সেই টেনিস তারকা আজও কষ্ট পান একটা ভুল নিয়ে। যে ভুল অলিম্পিক্স পদক জয়ের থেকে দূরে সরিয়ে দিয়েছিল তাঁকে। যদিও সানিয়া এটাও বিশ্বাস করেন, জীবনের থেকে টেনিস বড় নয়।

Advertisement

২০১৬ সালে রিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ পদকের লড়াইয়ে নেমেছিলেন সানিয়া এবং রবি বোপান্না। কিন্তু চেক প্রজাতন্ত্রের র‍্যাডেক স্টেপানেক এবং লুসি হ্রাদেকার বিরুদ্ধে হেরে যান তাঁরা। সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে সানিয়া বলেন, “আমি যা পেয়েছি, তা নিয়ে খুশি। অলিম্পিক্সে ভারতের জার্সি পরে নামতে পারা আমার কাছে সম্মানের। যদি একটা ভুল শোধরানোর সুযোগ পাই তা হলে অবশ্যই সেটা ওই ব্রোঞ্জ পদকের ম্যাচ বা তার আগে সেমিফাইনালের ম্যাচটা।”

কোর্টে সানিয়াকে সব সময়ই বেশ আক্রমণাত্মক ভঙ্গিতে দেখা যায়। নিজের শেষ গ্র্যান্ড স্ল্যাম খেলে ফেলেছেন তিনি। দুবাই ওপেনের পর টেনিস র‍্যাকেটটিও তুলে রাখবেন। তার আগে সানিয়া বলেন, “আমি হারতে ভয় পাই না। সেটাই আমাকে আক্রমণাত্মক করে তুলত। আমার জীবনের সব থেকে বড় জিনিস টেনিস। কিন্তু সেটা আমার পুরো জীবন নয়। যখন ছোট ছিলাম, তখনও এমনটাই ভাবতাম। এখনও এটাই ভাবি। টেনিসে সব থেকে খারাপ হলে ম্যাচটা হেরে যেতে পারি। তা হলে আবার ফিরে এসে নতুন করে শুরু করা যায়। ম্যাচ হারার ভয়টা যদি চলে যায় তা হলে অনেক কিছুই করা যায়। এই হারের ভয়েই অনেকে ম্যাচ হেরে যায়।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন