Cricket

স্কুপটা কেমন ছিল, এবিকে প্রশ্ন কোহালির

টানা দশটি টি-টোয়েন্টি জিতে পাকিস্তানের জয়ের রেকর্ড ভাঙল ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২০ ০৩:৫৫
Share:

নতুন: চরিত্রবিরোধী স্কুপ শট খেলছেন কোহালি। রবিবার। এপি

ওয়ান ডে সিরিজ হারের পরে বহু প্রশ্ন উঠেছিল বিরাট কোহালির নেতৃত্ব নিয়ে। টি-টোয়েন্টি সিরিজ জিতে অনেক প্রশ্নেরই উত্তর দিয়ে গেলেন ভারতীয় অধিনায়ক। সঙ্গে প্রাপ্তি, জয়ের রেকর্ডে পাকিস্তানকে পিছনে ফেলে দেওয়া।

Advertisement

টানা দশটি টি-টোয়েন্টি জিতে পাকিস্তানের জয়ের রেকর্ড ভাঙল ভারত। টানা ৯টি টি-টোয়েন্টি জেতার রেকর্ড এতদিন ছিল পাকিস্তানের। যা শুক্রবারই ছুঁয়ে ফেলে ভারত। রবিবার সেই পরিসংখ্যানে এগিয়ে যায় ভারত। সেই সঙ্গেই ক্রিকেটবিশ্ব সাক্ষী থাকে বিরাটের ব্যাটে একটি অভিনব স্কুপ শটের। যা কখনও মারতে দেখা যায়নি কিংবদন্তিকে। অ্যান্ড্রু টাইয়ের বলে স্কুপ করে বিরাট ছয় মারার পরেই আলোচনা শুরু হয় সোশ্যাল মিডিয়ায়। প্রশ্ন ওঠে, তিনি কি এবি ডিভিলিয়ার্সের কাছ থেকে এই শট শিখে এলেন? ম্যাচ শেষেও স্কুপ শট নিয়ে প্রশ্ন করা হয় বিরাটকে। তিনি বলেন, ‘‘সত্যি এবি ডিভিলিয়ার্সের মতোই ছিল এই শট। মারার পরে হার্দিককে গিয়ে বলি, টাই কিন্তু এটা আশা করেনি। হার্দিক বলে ওঠে, ও নিজেও আশা করেনি।” যোগ করেন, ‘‘এবির কাছে জানতে চাইব ‌আমার স্কুপ ওর কেমন লেগেছে।” রাতে ডিভিলিয়ার্স টুইট করে জানিয়েছেন, স্কুপ শটটা তাঁর দারুণ লেগেছে।

আরও পড়ুন: কোহালিদের জয়ে রোহিতও খুশি

Advertisement

রোহিত শর্মা ও যশপ্রীত বুমরার মতো সীমিত ওভারের শক্তিশালী ক্রিকেটারদের ছাড়াই সিরিজ জিতে আপ্লুত বিরাট। অধিনায়ক আরও বলেন, ‘‘টি-টোয়েন্টি সিরিজে দল হিসেবে খেলতে পেরেছি আমরা। রোহিত ও বুমরার মতো সাদা বলের ক্রিকেটে প্রতিষ্ঠিত ম্যাচউইনারদের ছাড়াই যে জিতছি, এটাই বড় প্রাপ্তি।”

আরও খবর: জিতে শীর্ষে মুম্বই, এখনও জয়ের মুখ দেখল না কিবুর কেরল

সিরিজ জয়ের নেপথ্যে বিশেষ কোনও পরিকল্পনা ছিল? বিরাটের উত্তর, ‘‘প্রত্যেকেই কম-বেশি ১৪টি করে ম্যাচ খেলে এসেছে। আলাদা করে শেখানোর কিছু নেই। প্রত্যেকেই নিজেদের দায়িত্ব সম্পর্কে ওয়াকিবহাল। আমরা শুধু বিপক্ষকে এমন রানে আটকাতে চেয়েছি, যা তাড়া করতে সমস্যা হবে না।” কতটা খুশি বিরাট? জবাব এল, ‘‘তরুণরা সুযোগের সদ্ব্যবহার করছে। এর চেয়ে ভাল প্রাপ্তি অধিনায়কের কাছে আর কী হতে পারে?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন