Food festival

হাতের প্লেটে গোটা দুনিয়ার খাবার, ভোজনের ‘বিবর্তন’ পাতে তুলে ধরল কলকাতার শিক্ষা প্রতিষ্ঠান

সংস্কৃতে বিবর্তন শব্দের অর্থ রূপান্তর। দুনিয়া জুড়ে খাবারের এই রূপ বদলকেই তুলে ধরা হয়েছে এই আন্তর্জাতিক খাদ্য উৎসবে। এই উৎসবকে কেন্দ্র করেই জমে ওঠে বিশ্বের নানা খাবার নিয়ে আলোচনাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৭:৫৬
Share:

আন্তর্জাতিক খাদ্য উৎসবের আয়োজন। — নিজস্ব চিত্র।

সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট গ্রুপের উদ্যোগে সম্প্রতি কলকাতায় পালিত হল আন্তর্জাতিক খাদ্য উৎসব। যার পোশাকি নাম ‘বিবর্তন-২০২৩’। আমেরিকা থেকে দক্ষিণ এশিয়া, সারা দুনিয়ার খাবার হাতের পাতে। সেই সঙ্গে ছিল নানা অনুষ্ঠানেরও আয়োজন।

Advertisement

আন্তর্জাতিক খাদ্য উৎসবে আয়োজক ও পড়ুয়ারা। — নিজস্ব চিত্র।

অস্ট্রিয়ার অ্যাপল ক্র্যাম্বল, আমেরিকার ওয়ালনাট ব্রাউনি, ভুটানের ভাতসামারকু, ইজিপ্টের বাসবুসা অথবা চিনের ডেট প্যান কেক। সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট গ্রুপের উদ্যোগে আয়োজিত ওই আন্তর্জাতিক উৎসবে ছিল আমেরিকা, ইউরোপ, পশ্চিম এশিয়া, দক্ষিণ এশিয়া এবং প্রাচ্যের এমনই জনপ্রিয় নানা খাবারের আয়োজন। সঙ্গে ছিল বিভিন্ন ধরনের মিষ্টিও। এর পাশাপাশি, মাংস, মাছ, চিংড়ির নানা পদও ছিল সেই উৎসবে। সব মিলিয়ে হাতের প্লেটে উপস্থিত গোটা দুনিয়া।

এই উৎসবে উপস্থিত ছিলেন বিভিন্ন ক্ষেত্রের কৃতীরা। — নিজস্ব চিত্র।

সংস্কৃতে বিবর্তন শব্দের অর্থ রূপান্তর। দুনিয়া জুড়ে খাবারের এই রূপ বদলকেই তুলে ধরা হয়েছে এই উৎসবে। এই উৎসবকে কেন্দ্র করেই জমে ওঠে বিশ্বের নানা খাবার নিয়ে আলোচনাও। তাতে উপস্থিত ছিলেন দেশের বিভিন্ন প্রান্তের হসপিটালিটি ম্যানেজমেন্টের সেরারা। ছিল সঙ্গীত এবং ফ্যাশন শোয়ের আয়োজনও। উৎসবের প্রশংসায় পঞ্চমুখ উপস্থিত অতিথিরা। এমন উৎসব জীবনের অন্যতম অভিজ্ঞতা বলে মানছেন ওই ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের পড়ুয়ারাও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন