West Bengal Assembly Election 2021

ভোটার তালিকা সংশোধন নিয়ে আলোচনা সর্বদল বৈঠকে

কোভিড-১৯ পরিস্থিতিতে ভোট হতে চলেছে  আগামী বছর। এ ক্ষেত্রে রাজনৈতিক দলগুলির মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২০ ১৪:৪৪
Share:

রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠকে কমিশন। নিজস্ব চিত্র।

বিহার নির্বাচন শেষ। আগামিকাল জানা যাবে ফলাফল। তার আগেই আজ, সোমবার রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠকে বসলেন এ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব। ২০২১ সালে পশ্চিবঙ্গের বিধানসভা ভোটের বেশি দিন বাকি নেই। এপ্রিল-মে মাসে ভোট করতে হলে খুব শীঘ্রই পদক্ষেপ করতে হবে কমিশনকে। তার আগে রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদের সঙ্গে কথা বলে তাঁদের মতামত জেনে নিতে চাইছেন কমিশন। এ দিন প্রাথমিক বৈঠক হবে।

Advertisement

কোভিড-১৯ পরিস্থিতিতে ভোট হতে চলেছে আগামী বছর। ফলে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। বুথ পিছু ভোটারের সংখ্যা কমানো হতে পারে। সে ক্ষেত্রে বুথের সংখ্যা বাড়ানো হতে পারে। ভিড় কমাতে বেশ কয়েক দফায় ভোট করানোর পরিকল্পনা রয়েছে কমিশনের। তবে সব কিছুই নির্ভর করছে আগামী দিনের পরিস্থিতির উপর। এ ক্ষেত্রে রাজনৈতিক দলগুলির মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে কমিশন।

কমিশন সূত্রে জানা গিয়েছে, নভেম্বরের শেষে ভোটার তালিকায় নাম তোলার কাজ শুরু হবে। ডিসেম্বর পর্যন্ত চলবে বিশেষ সংশোধনীর কাজ। তার আগে প্রকাশিত হবে খসড়া ভোটার তালিকা। নাম তোলা থেকে শুরু করে বাদ দেওয়া, আবেদন গ্রহণ এবং শুনানি প্রক্রিয়া চলবে জানুয়ারি পর্যন্ত। সব ঠিকঠাক থাকলে, ফেব্রুয়ারির মধ্যে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। তার পরেই ভোটের নির্ঘণ্ট প্রকাশিত হওয়ার সম্ভাবনা। আগামী বছর পশ্চিমবঙ্গ-সহ অসম, কেরল, তামিলনাড়ু এবং পুদুচেরিতেও বিধানসভা নির্বাচন হতে চলেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন