Indian Railway

দোল এবং হোলিতে বাতিল একাধিক লোকাল ট্রেন, মেট্রোর সময়সূচিতেও বহু পরিবর্তন মঙ্গল এবং বুধে

দোলের দিন বাতিল থাকছে হাওড়া এবং শিয়ালদহ শাখায় একগুচ্ছ লোকাল ট্রেন। অন্য দিকে দোল এবং হোলি উপলক্ষে মঙ্গল ও বুধবার মেট্রোর সময়সূচিতে বড়সড় পরিবর্তন করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১৯:৫৫
Share:

দোল এবং হোলির দিন রাস্তায় বেরোনোর আগে বিস্তারিত জেনে নিন। ফাইল চিত্র।

দোলের দিন বাতিল থাকছে হাওড়া এবং শিয়ালদহ শাখায় একগুচ্ছ লোকাল ট্রেন। পাশাপাশি, শহরতলির বিভিন্ন শাখাতেও বেশ কয়েকটি লোকাল ট্রেনের পরিষেবা বন্ধ থাকবে। অন্যদিকে দোলযাত্রা এবং হোলি উপলক্ষে মঙ্গল ও বুধবার মেট্রোর সময়সূচিতে বড়সড় পরিবর্তন করা হয়েছে। অন্যান্য দিনের তুলনায় ওই দু’দিন মেট্রোও চলবে সংখ্যায় কম। শহরে গ্রিন এবং ব্লু, এই দুই রুটেই প্রথম মেট্রোর যাত্রা দেরিতে শুরু হবে।

Advertisement

দোলযাত্রা উপলক্ষে ৭ মার্চ, মঙ্গলবার হাওড়া শাখায় রবিবারের সময়সূচি অনুযায়ী লোকাল ট্রেন চলবে বলে রেল সূত্রে খবর। পাশাপাশি, ওই দিন শিয়ালদহ শাখায় সকাল থেকে লোকাল ট্রেনের যাত্রীসংখ্যা তুলনামূলক ভাবে কম থাকবে বলে মনে করছেন রেলকর্তারা। সে কারণে মোট ২৩৩টি লোকাল বাতিল করা হয়েছে বলে শুক্রবার প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। ২৩৩টির মধ্যে শিয়ালদহ মেন লাইনের ১০৫টি ট্রেনও রয়েছে। বনগাঁ, হাসনাবাদ এবং ডানকুনি লাইনে রয়েছে যথাক্রমে ৩৩, ১৭ ও ১৬টি ট্রেন। শিয়ালদহ দক্ষিণ শাখায় ৬২টি লোকালের পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

Advertisement

দোল এবং হোলির দিন, অর্থাৎ মঙ্গল এবং বুধবার দক্ষিণেশ্বর-কবি সুভাষ (ব্লু লাইন) রুটে দিনভর আপ-ডাউন মিলিয়ে ২৮৮টির বদলে ৬০টি ট্রেন চলবে। ৩০টি আপ এবং ৩০টি ডাউন ট্রেন রয়েছে। এ ছাড়া, ৬০টির মধ্যে ৫৮টি (আপ ও ডাউন লাইনে ২৯টি করে) ট্রেন কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর যাতায়াত করবে। মঙ্গলবার এই রুটে প্রথম মেট্রো ছাড়বে দুপুর আড়াইটে থেকে।

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, মঙ্গলবার কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের প্রথম ট্রেনটি সকাল ৬টা ৫০ মিনিটের পরিবর্তে দুপুর আড়াইটেয় ছাড়বে। দমদম থেকে কবি সুভাষগামী প্রথম ট্রেনটিও ওই একই সময় স্টেশনে আসবে। অন্য দিকে, দমদম থেকে দক্ষিণেশ্বরের প্রথম ট্রেনও সকাল ৬টা ৫৫ মিনিটের বদলে আড়াইটের সময় যাত্রা শুরু করবে। এ ছাড়া, দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী প্রথম ট্রেনটি সকাল ৭টায় নয়, স্টেশনে ঢুকবে দুপুর আড়াইটেয়। যদিও এই রুটে শেষ ট্রেন ছাড়ার সময় অপরিবর্তিত থাকছে।

বুধবার যদিও এই রুটে মেট্রোর প্রথম এবং শেষ ট্রেনের সময়ে বদল করা হয়নি বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। তবে ৮ মার্চ হোলির দিন কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের মধ্যে ২৮৮টির বদলে ৯৪ করে আপ-ডাউন মিলিয়ে মোট ১৮৮টি ট্রেন চালানো হবে। মঙ্গলবার ব্লু লাইনের মতোই মেট্রোর ইস্ট-ওয়েস্ট করিডর (গ্রিন লাইন) রুটে অর্থাৎ শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত ট্রেনের সময়সূচিতে বদল করা হয়েছে। ওই দিন এই রুটে ১০৬টির বদলে আপ-ডাউন মিলিয়ে ১১টি করে অর্থাৎ মোটে ২২টি ট্রেন চলবে বলে মেট্রো সূত্রে খবর। এ ছাড়া, প্রথম ট্রেন ছাড়বে বেলা ৩টেয়। পাশাপাশি, ওই সময় থেকে রাত ৮টা ২০ পর্যন্ত দু’টি ট্রেনের মধ্যে আধ ঘণ্টার ব্যবধান রাখা হয়েছে। ওই দিন শেষ ট্রেন ছাড়বে রাত ৮টায়।

বুধবার ইস্ট-ওয়েস্ট মেট্রো রুটে ৯০টি ট্রেন চলবে। ওই দিন প্রথম এবং শেষ ট্রেনের সময় অপরিবর্তিত থাকবে। মঙ্গলবার জোকা-তারাতলা রুটে মেট্রো পরিষেবা বন্ধ থাকবে বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। অবশ্য পরের দিন এই রুটে পরিষেবা স্বাভাবিক থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন