Mamata Banerjee

Kolkata Municipal Election 2021: পুরভোটে ফিরহাদের টিকিট না-পাওয়া প্রায় নিশ্চিত, টিকিট নেই অতীন-শান্তনু-মালারও

দিল্লি সফর থেকে সবে শহরে ফিরেছেন মমতা। শুক্রবারের বৈঠকে তিনি থাকছেন। থাকছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ১৫:৩১
Share:

ফিরহাদের পাশাপাশিই কলকাতার প্রাক্তন ডেপুটি মেয়র অতীন ঘোষ, দুই প্রাক্তন মেয়র পারিষদ দেবাশিস কুমার এবং দেবব্রত মজুমদারেকেও টিকিট না-দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

কলকাতা পুরভোটে রাজ্যের মন্ত্রী এবং কলকাতার প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিমের পুরভোটে টিকিট না পাওয়া একরকম নিশ্চিত। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চূড়ান্ত অনুমোদন দিলে দলের সেই সিদ্ধান্তে সিলমোহর পড়বে। তবে ফিরহাদকে টিকিট না-দিলেও তাঁর ওয়ার্ডটিতে ফিরহাদ-কন্যা প্রিয়দর্শিনী হাকিমকে টিকিট দেওয়া নিয়ে আলাপ-আলোচনা চলছে। তৃণমূলের এক শীর্ষনেতা শুক্রবার দুপুরে বলেন, ‘‘এ বার দলের নেতাদের দ্বিতীয় প্রজন্মকে সামনে নিয়ে আসার সময় এসেছে। পুরভোট থেকেই তা শুরু করার কথা। সে ক্ষেত্রে ফিরহাদের জায়গায় তাঁর কন্যা প্রিয়দর্শিনীকে টিকিট দিলে তা অপ্রত্যাশিত হবে না। একই ভাবে অন্য কয়েকজন নেতার বদলেও তাঁদের পরবর্তী তরুণ প্রজন্মকে টিকিট দেওয়ার কথা ভাবা হচ্ছে। তবে সবই নির্ভর করছে নেত্রীর চূড়ান্ত সিলমোহরের উপর।’’

কৌতূহল রয়েছে বিজেপি থেকে তৃণমূলে-আসা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়ের উপরেও। দলের প্রার্থিতালিকায় তাঁর নাম থাকলে মোটামুটি এটা নিশ্চিত হবে যে, তাঁকে কলকাতার পরবর্তী মেয়র হিসেবে তুলে ধরে পুরভোটের ময়দানে নামছে তৃণমূল। মেয়র পদে দৌড়ে বাবুল এগিয়ে রয়েছেন বলেই খবর।

শুক্রবার বিকেলে কালীঘাটে মমতার বাড়িতে তৃণমূল শীর্ষনেতৃত্বের বৈঠক হওয়ার কথা। সেখানেই পুরভোটের প্রার্থিতালিকা নিয়ে আলোচনা এবং সিদ্ধান্ত হবে। ওই বৈঠকে থাকবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। থাকবেন ভোটকুশলী প্রশান্ত কিশোর (পিকে)-ও। বৃহস্পতিবার রাতেই কলকাতায় পৌঁছেছেন পিকে। মনে করা হচ্ছে, পুরভোটের প্রার্থিতালিকা নিয়ে আলোচনার জন্যই তিনি শহরে এসেছেন।

Advertisement

ফিরহাদের পাশাপাশিই কলকাতার প্রাক্তন ডেপুটি মেয়র অতীন ঘোষ, দুই প্রাক্তন মেয়র পারিষদ দেবাশিস কুমার এবং দেবব্রত মজুমদারেকেও টিকিট না-দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। কারণ, এঁরা প্রত্যেকেই বিধায়ক। আর তৃণমূলে এখন ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি কঠোর ভাবে বলবৎ করা হচ্ছে। বিধানসভা ভোটের পর থেকেই ‘এক ব্যক্তি এক পদ’ নীতি নিয়েছে তৃণমূল। সেই যুক্তিতেই টিকিট না-দেওয়ার কথা প্রাক্তন কাউন্সিলর মালা রায় এবং শান্তনু সেনকেও। কারণ, মালা তৃণমূলের লোকসভার সাংসদ। রাজ্যসভার সাংসদ শান্তনু।

দিল্লি সফর সেরে শুক্রবারেই শহরে ফিরেছেন মমতা। আর বৃহস্পতিবার কলকাতা পুরভোটের দিন ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন। শুক্রবারের বৈঠকে তৃণমূলের কলকাতা পুরভোটের প্রার্থিতালিকার দিকে তাকিয়ে রাজনৈতিক মহল। পুরভোটের প্রার্থীদের ১ ডিসেম্বরের মধ্যে মনোনয়ন জমা দিতে হবে। এর মধ্যে রবিবার মনোনয়ন জমা নেওয়া হবে না। সেক্ষেত্রে শুক্রবার প্রার্থিতালিকা প্রকাশিত হলে মনোনয়ন পেশ করার জন্য হাতে আর চার দিন সময় পাবেন তৃণমূল প্রার্থীরা।

Advertisement

সাধারণ ভাবে পিকে-র সংস্থা ‘আইপ্যাক’ পুরভোটে প্রার্থী হিসেবে নতুন, স্বচ্ছ এবং তরুণ মুখনিয়ে আসার পক্ষপাতী। সে কারণে তাঁরা বিভিন্ন ক্ষেত্রে কৃতী, প্রতিষ্ঠিত এবং স্বচ্ছ ভাবমূর্তির লোকজনের সঙ্গে যোগাযোগও করেছে। অনেক ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি প্রার্থী হতে রাজি হয়েছেন। অনেকে আবার সবিনয়ে প্রত্যাখ্যান করেছেন। শোনা যাচ্ছে, শহরের এক খ্যাতনামী গায়কের নাম প্রার্থিতালিকায় থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন