Blust

স্টিফেন হাউজের সামনে বিস্ফোরণ, আতঙ্ক ছড়াল এলাকায়

স্থানীয় বাসিন্দারা জানান, স্টিফেন হাউস এর সামনে প্রবল হঠাত্ই বিস্ফোরণের আওয়াজ শুনতে পান।স্টিফেন হাউজের মূল দরজার সামনে গিয়ে তাঁরা দেখেন, ফুটপাথের উপর  প্রায় চার ফুট গভীর গর্তের সৃষ্টি হয়েছে। তাঁরা আরও জানিয়েছেন,

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৯ ২১:৫২
Share:

এইখানেই ঘটেছে বিস্ফোরণ। —নিজস্ব চিত্র।

বিস্ফোরণের শব্দে কেঁপে উঠল বিবাদি বাগ এলাকা। ঘটনাটি ঘটে রবিবার সন্ধ্যায়। ছুটির দিন থাকায় ওই এলাকায় পথচলতি মানুষের সংখ্যা কম ছিল এ দিন। ফলে বড়সড় দুর্ঘটনা এড়ানো গিয়েছে বলে জানিয়েছে পুলিশ।

Advertisement

স্থানীয় বাসিন্দারা জানান, স্টিফেন হাউস এর সামনে প্রবল হঠাত্ই বিস্ফোরণের আওয়াজ শুনতে পান। স্টিফেন হাউজের মূল দরজার সামনে গিয়ে তাঁরা দেখেন, ফুটপাথের উপর প্রায় চার ফুট গভীর গর্তের সৃষ্টি হয়েছে। তাঁরা আরও জানিয়েছেন, বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে ফুটপাথে বসানো পাথর প্রায় ১৫ ফুট দূর পর্যন্ত ছড়িয়ে পড়ে।

এক প্রত্যক্ষদর্শী জানান, মাটির তলায় ব্যাপক বিস্ফোরণ হলে যেভাবে সব ছিটিয়ে পড়ে এ ক্ষেত্রে ঠিক সেরকমই হয়েছে। স্থানীয়দের দাবি, বিস্ফোরণের পর ওই জায়গা থেকে ধোঁয়া বেরোতে দেখা যায়। মুহূর্তেই আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। ওই এলাকায় অনেক দোকান ও অফিস রয়েছে। রবিবার হওয়ায় সবই বন্ধ ছিল। ফলে অন্য দিনের মতো লোকজনও কম ছিল এ দিন। তা না হলে বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারত।

Advertisement

আরও পড়ুন: চিকিৎসায় সাড়া, বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থার উন্নতি
আরও পড়ুন: সোমবার সকালেও বন্ধ চিংড়িঘাটা সেতু, যানজট ঠেকাতে বাইপাস এড়ানোর পরামর্শ পুলিশের

অন্য দিকে, বিস্ফোরণের খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় হেয়ার স্ট্রিট থানার পুলিশ। পৌঁছন ডিসি সেন্ট্রাল ‌নীলকণ্ঠ সুধীর কুমার এবং যুগ্ম কমিশনার মুরলীধর শর্মা। পুলিশের কাছ থেকে খবর পেয়ে ঘটনাস্থলে আসেন সিইএসই-র আধিকারিকরাও। সিইএসই সূত্রে জানা গিয়েছে, ওই ফুটপাথের নীচে রয়েছে ওই বহুতল বাড়ির বিদ্যুৎ সংযোগের জয়েন্ট বাক্স। সিইএসসির আধিকারিকরা ওই ফুটপাথের বাকি অনেকটা অংশে পাথর তুলে বিদ্যুতের লাইন পরীক্ষা করেন। প্রাথমিক ভাবে তদন্তকারীদের ধারণা, বিদ্যুৎ সংযোগের কোনও গণ্ডগোল থেকেই বিস্ফোরণ।

অন্য দিকে, বিস্ফোরণের খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় বম্ব ডিসপোজাল স্কোয়াডের আধিকারিকরা। দুর্ঘটনার পর সেখানে পোড়া তারের গন্ধ পাওয়া গিয়েছিল বলে জানা যায়। তাই ফুটপাতের নীচে ইলেকট্রিক কেবল ফেটেই এই দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিক তদন্তের পর ধারণা তাঁদের।

গোয়েন্দা প্রধান মুরলীধর শর্মা বলেন, “ফরেন্সিক বিশেষজ্ঞরা সোমবার ঘটনাস্থল পরীক্ষা করে দেখবেন। এই ফুটপাথের নীচে বিদ্যুতের অনেক লাইন রয়েছে। সেখান থেকে বিস্ফোরণ হয়েছে কিনা খতিয়ে দেখা হচ্ছে। পুলিশ আধিকারিকরা জানিয়েছেন, ঘটনাটি যে কোনও কাজের দিনে হলে বড় দুর্ঘটনা ঘটতে পারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন