Durga Puja 2022

ভিড়ের নিরিখে চতুর্থীকে টেক্কা, পঞ্চমীতে মেট্রোয় চাপলেন প্রায় সাড়ে সাত লক্ষ যাত্রী

মেট্রোর পরিসংখ্যান বলছে, ৩০ সেপ্টেম্বর, পঞ্চমীতে মেট্রোয় চেপেছেন সাত লক্ষ ৪৩ হাজার ৮৫৩ জন। যাত্রীদের জন্য ২৮৮ বার পরিষেবা দিয়েছে উত্তর-দক্ষিণ মেট্রো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১৮:১৫
Share:

পঞ্চমীতে মেট্রোয় চেপেছেন সাত লক্ষ ৪৩ হাজার ৮৫৩ জন। —ফাইল ছবি।

পঞ্চমীতেও ভিড়ের রেকর্ড অব্যাহত মেট্রোয়। চতুর্থীর রেকর্ড ভেঙে পঞ্চমীতে উত্তর-দক্ষিণ মেট্রোয় চেপেছেন প্রায় সাড়ে সাত লক্ষ যাত্রী। টিকিট বিক্রি করে মেট্রোর আয় হয়েছে এক কোটি ১৯ লক্ষ ৪৬ হাজার ৩১৫ টাকা।

Advertisement

মেট্রোর পরিসংখ্যান বলছে, ৩০ সেপ্টেম্বর, পঞ্চমীতে মেট্রোয় চেপেছেন সাত লক্ষ ৪৩ হাজার ৮৫৩ জন। যাত্রীদের জন্য ২৮৮ বার পরিষেবা দিয়েছে উত্তর-দক্ষিণ মেট্রো। সব থেকে বেশি যাত্রী হয়েছে দমদম মেট্রো স্টেশনে। সেখানে শুক্রবার যাতায়াত করেছেন ৯০ হাজার ২৮৬ জন। প্রসঙ্গত, শহরতলি এবং মফস্সল থেকে দর্শনার্থীরা দমদম স্টেশনে নেমেই মেট্রোয় চাপেন। তার পর মণ্ডপে মণ্ডপে ঘুরতে বার হন। সে কারণে এই দমদম মেট্রো স্টেশনেই সব থেকে বেশি ভিড় থাকে।

ভিড়ের নিরিখে এর পরেই রয়েছে কালীঘাট। সেখানে শুক্রবার, পঞ্চমীর দিন যাতায়াত করেছেন ৫৩ হাজার ২৬৬ জন। কালীঘাট স্টেশনে নেমে দক্ষিণ কলকাতার পুজো মণ্ডপগুলির দিকে পা বাড়ান দর্শনার্থীরা। সে কারণে পুজোর ক’দিন এই স্টেশনে ভিড় বেশি থাকার সম্ভাবনা। ভিড়ের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে এসপ্ল্যানেড। সেখানে পঞ্চমীর দিন ৫২ হাজার ১৯০ জন যাতায়াত করেন। চতুর্থ স্থানে রয়েছে রবীন্দ্র সদন। সেখানে পঞ্চমীর দিন যাতায়াত করেছেন ৪০ হাজার ৪৯৭ জন।

Advertisement

পুজোয় ইস্ট-ওয়েস্ট মেট্রোর সময়সূচি। গ্রাফিক্স: শৌভিক দেবনাথ।

পুজোয়া নর্থ-সাউথ মেট্রোর সময়সূচি। গ্রাফিক্স: শৌভিক দেবনাথ।

দু’বছর পর, চতুর্থীর দিন কলকাতা উত্তর-দক্ষিণ মেট্রোয় যাত্রী সংখ্যা সাত লাখের গণ্ডি পেরিয়ে গিয়েছিল। এক কোটি টাকার বেশি টিকিট বিক্রি হয়েছিল। অতিমারির কারণে মাঝে দু’বছর মেট্রোয় যাত্রী সংখ্যা যথেষ্ট ছিল না। এ বছর সেই ঘাটতি অনেকটাই কেটে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন