Lok Sabha Election 2019

এ বার তৃণমূলের জিতেন্দ্র তিওয়ারিকে শোকজ করল কমিশন

অনুমতি না নিয়ে বিজেপির নির্বাচনী থিম সং প্রকাশ করা নিয়ে সম্প্রতি আসানসোলের বিজেপি বিধায়ক বাবুল সুপ্রিয়কে শোকজ করে কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০১৯ ১৮:১৩
Share:

জিতেন্দ্র তিওয়ারি। —ফাইল চিত্র।

বিতর্কিত মন্তব্যের জেরে এ বার তৃণমূল নেতা তথা আসানসোলের মেয়র জিতেন্দ্র তিওয়ারিকে শোকজ করল নির্বাচন কমিশন। প্রচারে বেরিয়ে মোটা টাকার পুরস্কার ঘোষণা নিয়ে তাঁর বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ তুলেছিল বিরোধীরা। বিষয়টি তদন্ত করে দেখে তাঁকে শোকজের চিঠি পাঠানো হয়েছে বলে কমিশন সূত্রে খবর।

Advertisement

কমিশনের কাছে অভিযোগ এসেছে, সম্প্রতি পশ্চিম বর্ধমানের জামুড়িয়ায় দলের কর্মিসভায় বক্তৃতা করতে গিয়েছিলেন জিতেন্দ্র তিওয়ারি। সেখানে প্রতি ওয়ার্ড থেকে লিড দিলে ১ কোটি টাকা পর্যন্ত পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা করতে শোনা যায় তাঁকে। তবে এই পুরস্কার পেতে গেলে ৫ হাজারের বেশি লিড দিতে হবে বলেও শর্ত রাখেন তিনি।

তাঁর সেই মন্তব্য সামনে আসতেই ঝাঁপিয়ে পড়ে বিজেপি-সহ বিরোধী দলগুলি। নির্বাচন কমিশনে জিতেন্দ্র তিওয়ারির বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ দায়ের করে। টাকার টোপ দিয়ে ভোট কেনার অভিযোগ তোলে। অভিযোগ পেয়ে জেলা পুলিশ প্রশাসনকে বিষয়টি খতিয়ে দেখতে নির্দেশ দেয় নির্বাচন কমিশন। তাতে অভিযোগের আদৌ কোনও ভিত্তি আছে কিনা খতিয়ে দেখতে বলা হয়। প্রাথমিক তদন্তে জিতেন্দ্রর বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের প্রমাণ মেলে এবং তার পরই জেলা নির্বাচনী আধিকারিক (ডিস্ট্রিক্ট ইলেকশন অফিসার)-এর তরফে জিতেন্দ্র তিওয়ারিকে শোকজ করা হয় বলে কমিশন সূত্রে খবর।

Advertisement

আরও পড়ুন: আতান্তরে বাংলার বিজেপি, ২ আসনে মনোনয়ন জমা দেওয়ার জন্য হাতে মাত্র ১ দিন​

আরও পড়ুন: চিনের বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের দ্বিতীয় সম্মেলনও বয়কট? ইঙ্গিত নয়াদিল্লির​

তবে, বিরোধীদের অভিযোগ উড়িয়ে দিয়েছেন জিতেন্দ্র তিওয়ারি। তাঁর দাবি, পুরস্কার বলতে কাউন্সিলরদের ওয়ার্ডভিত্তিক উন্নয়র যে খরচ বরাদ্দ, তা বাড়ানোর কথা বলেছিলেন তিনি। তবে শুধুমাত্র জিতেন্দ্র তিওয়ারি নন, ফিরহাদ হাকিম, রবীন্দ্রনাথ ঘোষ এবং অনুব্রত মণ্ডলের মতো তৃণমূল নেতাদের বিরুদ্ধেও অভিযোগ জানিয়েছিলেন বিজেপির জয়প্রকাশ মজুমদার এবং রুপা গঙ্গোপাধ্যায়। যার পর ফিরহাদ হাকিম ও রবীন্দ্রনাথ ঘোষ কী মন্তব্য করেছিলেন, সে বিষয়ে প্রশাসনিক কর্তাদের কাছ থেকে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে কমিশন।অনুমতি না নিয়ে বিজেপির নির্বাচনী থিম সং প্রকাশ করা নিয়ে সম্প্রতি আসানসোলের বিজেপি বিধায়ক বাবুল সুপ্রিয়কে শোকজ করে কমিশন। তারও তীব্র প্রতিবাদ জানিয়েছেন জয়প্রকাশরা। তৃণমূল নেতাদের বিরুদ্ধে পদক্ষেপ না করায় কমিশনের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন তাঁরা।

(বাংলার রাজনীতি, বাংলার শিক্ষা, বাংলার অর্থনীতি, বাংলার সংস্কৃতি, বাংলার স্বাস্থ্য, বাংলার আবহাওয়া -পশ্চিমবঙ্গের সব টাটকা খবর আমাদের রাজ্য বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন