Anubrata Mondal

সিউড়িতে সরকারি অনুষ্ঠান থেকে মোদীকে আক্রমণ অনুব্রতর

অনুব্রত বলেন, “বীরসা মুন্ডা ব্রিটিশ সরকারের বিরুদ্ধে লড়াই করেছিল। কিন্তু তাঁকে তাঁর প্রাপ্য সম্মান দেয়নি কেন্দ্র।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিউড়ি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২১ ২০:৫৭
Share:

সিউড়িতে অনুব্রত মণ্ডল। নিজস্ব চিত্র।

বীরভূমে এক অনুষ্ঠানে গিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন পশ্চিমবঙ্গ রাজ্য গ্রামীণ উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান অনুব্রত মণ্ডল। রবিবার সিউড়িতে সিধো কানহো মঞ্চে বীরসা মুন্ডার মূর্তি উন্মোচনে এসছিলেন তিনি।

Advertisement

অনুব্রত বলেন, “বীরসা মুন্ডা ব্রিটিশ সরকারের বিরুদ্ধে লড়াই করেছিল। কিন্তু তাঁকে তাঁর প্রাপ্য সম্মান দেয়নি কেন্দ্র। পশ্চিমবঙ্গ সরকার তাঁকে সেই সম্মান দিয়েছে।” এর পরই বিজেপি-র দিকে কটাক্ষ ছুড়ে দিয়ে অনুব্রতর মন্তব্য, ‘ওরা হিন্দিভাষী। বীরসা মুন্ডাকে মনে রাখবে না। ওঁর সম্মান থাকবে বাংলাতেই।’

এ দিন অনুব্রতর নিশানায় ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। আদিবাসীদের প্রসঙ্গ তুলে মোদীকে তুলোধোনা করেন অনুব্রত। তিনি বলেন, “ওরা যদি মর্ম বুঝত তা হলে গুজরাতে আদিবাসীদের মেরে তুলে দিত না।” তাই মা মাটি মানুষের উপরই ভরসা রাখতে আহ্বান জানিয়েছেন অনুব্রত। আদিবাসীদের সঙ্গে যে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আছে এ দিন সেই দাবিও করেছেন তিনি।

Advertisement

একটা সরকারি অনুষ্ঠান থেকে রাজনৈতিক ভাষণ দিলেন কেন, এ নিয়ে সাংবাদিকরা অনুব্রতকে প্রশ্ন করলে তিনি জবাব দেন, ‘ঠিকই তো বলেছি।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন