DINOSAUR eggs

সাড়ে ৬ কোটি বছরের ডাইনোসরের ডিম উদ্ধার

দক্ষিণ চিনের একটি গ্রামীণ এলাকায় উদ্ধার হল বিরল ডাইনোসরের ডিমের জীবাশ্ম। গত ১১ মে কয়েকটি কলেজ ছাত্র প্রথমে সেগুলি দেখে স্থানীয় জাদুঘরে খবর দেয়

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২০ মে ২০১৯ ২১:২৩
Share:

সাড়ে ৬ কোটি বছরের ডাইনোসরের ডিম উদ্ধার। ছবি : টুইটার থেকে নেওয়া।

দক্ষিণ চিনের একটি গ্রামীণ এলাকায় উদ্ধার হল বিরল ডাইনোসরের ডিমের জীবাশ্ম। গত ১১ মে কয়েকটি কলেজ ছাত্র প্রথমে সেগুলি দেখে স্থানীয় জাদুঘরে খবর দেয়। জাদুঘর কর্তৃপক্ষ জীবাশ্মগুলি উদ্ধারের ব্যবস্থা করেন।

Advertisement

গত ১১ মে চিনের জিয়াংসি প্রদেশের পিংক্সিয়াং শহরের কাছে লাল কাদা মাটির মধ্যে অদ্ভুত পাথরের মতো কিছু জিনিস দেখে ৪ কলেজ ছাত্র। দেখেই তারা বুঝতে পারে এগুলি সাধারণ কোনও পাথর নয়। পরীক্ষার জন্য তারা স্থানীয় জাদুঘরে খবর দেন। স্থানীয় জাদুঘর, চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সে খবর দিলে তারা সেগুলি উদ্ধার করে নিয়ে যায়।

অজানা এই পাথরগুলি ৬ কোটি ৬০ লক্ষ বছর আগেকার ডাইনোসরের ডিমের জীবাশ্ম। এই ডিমগুলি ক্রিটাসিয়াস যুগের। যে যুগ আজ থেকেসাড়ে ১৪ কোটি বছর আগে শুরু হয়ে ৬ কোটি ৬০ লক্ষ বছর আগে শেষ হয়।

Advertisement

আরও পড়ুন : সম্পত্তির জন্য বোনকে ‘ব্ল্যাকমেল’ করছেন সঙ্গী, বলছেন দ্যুতির দিদি

আরও পড়ুন : ১০ হাজার বছরের পুরনো চিউইং গামে মানুষের ডিএনএ

জিয়াংসি প্রদেশের ওই জাদুঘরেই ডাইনোসরের ডিমগুলি রাখা হয়েছে। এর আগেও জিয়াংসিতে একাধিক জীবাশ্মের খোঁজ মিলেছে। চিনের জিয়াংসি প্রদেশকে ডাইনাসোরদের ‘হোম টাউন’ বলা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন