Advertisement
pujo dessert recipes

গণেশ পুজোয় মোদক বানান বাড়িতেই

গণেশ পুজো মানেই কিন্তু মোদক। মুম্বইতে খুব জনপ্রিয় হলেও বাংলায় এই মিষ্টির চল খুবই কম। পাওয়া যায় না চট করে। তাই বাড়িতেই চট করে বানিয়ে নিন মোদক।

মোদক

মোদক

আনন্দ উৎসব
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৯:২২
Share: Save:

শিব-পার্বতীর পুত্র গণেশ। সিদ্ধিদাতা গণেশ নাকি মিষ্টি খেতে খুব ভালবাসেন। মোদক হল তাঁর প্রিয় মিষ্টি। ধর্মকথা বলে, একবার কুবেরের বাড়িতে ভোজনে গিয়ে নাকি সব খাবার একাই খেয়ে ফেলেছিলেন তিনি। গণেশ পুজো মানেই কিন্তু মোদক। মুম্বইতে খুব জনপ্রিয় হলেও বাংলায় এই মিষ্টির চল খুবই কম। পাওয়া যায় না চট করে। তাই বাড়িতেই চট করে বানিয়ে নিন মোদক। এই প্রতিবেদনে আপনাদের জন্য রইল সহজে মোদক বানানোর রেসিপি।

উপকরণ

চালের গুঁড়ো ১ কাপ

কোরানো নারকেল ১ কাপ

সাদা তেল ১/২ চামচ

গুড় ১ কাপ

ছোট এলাচ ২ টি

নুন ১/২ চা চামচ

প্রণালী

মোদক বানানোর প্রক্রিয়া

মোদক বানানোর প্রক্রিয়া

প্রথমে এলাচ গুলি গুঁড়ো করে নিন। এর পর গ্যাসে হালকা আঁচে প্যান বসিয়ে খানিকক্ষণ কোরানো নারকেলটি ভাল করে নেড়ে নামিয়ে রাখুন। অন্য একটি পাত্র বসিয়ে তাতে জল ফুটতে বসিয়ে দিন। জল ফুটে গেলে তাতে গুড়টি ঢেলে দিন। ঘন হয়ে এলে নারকেল কোরানো এবং এলাচের গুঁড়ো মিশিয়ে দিন। মিশ্রণটি একটু থকথকে হয়ে এলে গ্যাস বন্ধ করে নামিয়ে রাখুন।

মিশ্রণটি ঠাণ্ডা হতে রেখে দিন। ততক্ষণে আপনি অন্য একটি জায়গায় চালের গুঁড়োর সঙ্গে নুন এবং তেল মিশিয়ে গরম জল দিয়ে ভাল করে মেখে নিন। তার পর লেচি কেটে নিন। লেচি গুলির ভিতরে মিশ্রণটি পুরে হাতের সাহায্যে মোদকের মতো আকার দিয়ে দিন। এই সময় আপনি ছাঁচের ব্যবহার করতে পারেন। সব শেষে একটি পাত্রে জল দিয়ে এই মোদকগুলিকে ভাপে বসিয়ে দিন। সেদ্ধ হয়ে গেলেই তৈরি সিদ্ধিদাতা গণেশের প্রিয় মোদক। সুন্দর করে সাজিয়ে নিয়ে ঠাকুরকে অর্পণ করুন।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Sweet Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE