Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পুজোর পাতে সাজিয়ে দিন ভেটকির এই জনপ্রিয় পদ!

খুব অল্প কিছু উপকরণ দিয়েই বাড়িতে বানিয়ে ফেলুন ‘হরিয়ালি ভেটকি’!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ সেপ্টেম্বর ২০১৯ ১৫:২৭
Save
Something isn't right! Please refresh.
হারিয়ালি ভেটকি

হারিয়ালি ভেটকি

Popup Close

মাছ খেতে ভালবাসেন না এমন বাঙালি কমই আছেন। মাছ নিয়ে তাই বাঙালি রান্নায় পরীক্ষানিরীক্ষা শেষ হওয়ার নয়। উৎসবের মরসুমে হেঁশেলে মাছ দিয়েই বানিয়ে ফেলতে পারেন খুব কম সময়ে এমন কিছু মুখরোচক রান্না, যা পাতে পড়লে ভাত উঠতে সময় লাগে না। আর এমন সব রান্নার জন্য পুজোর সময়টাই আদর্শ। বাড়িতে আত্মীয়স্বজন থেকে অতিথি, সকলের পাতে স্বাদু খাবার তুলে দেওয়ার উৎসবও কিন্তু পুজো!

হরিয়ালি ভেটকি:

চিংড়ি-ইলিশ-পাবদার ভিড়ে আরও যে সব মাছ নিয়ে বাঙালির রসনাতৃপ্ত হয়, তাদের মধ্যে অন্যতম ভেটকি। ভাজা থেকে শুরু করে পাতুরি— বহু রূপেই ভেটকি খুশি করেছে বাঙালিদের। খুব অল্প কিছু উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন ‘হরিয়ালি ভেটকি’!

Advertisement

পাতুরির রাজকীয়তার পাশে এই পদের আভিজাত্যও কম নয়! তবে চাইলে এই পদ ভেটকির বদলে কাঁটা ছাড়ানো রুই মাছেও বানাতে পারেন। তবে ভেটকির সঙ্গেই এই পদ সবচেয়ে বেশি ভাব।

আরও পড়ুন:৬, বালিগঞ্জ প্লেসের শেফ জানালেন এই দুই সিগনেচার ডিশের রেসিপি!​



আরও পড়ুন:ফ্রায়েড রাইস ভালবাসেন? বিউন— দ্য কফি রুমে ঢুঁ মারুন পুজোতেই

প্রণালী: ভেটকির ফিলেগুলির সঙ্গে নুন, গোলমরিচ, ভিনিগার দিয়ে মিশিয়ে আধ ঘন্টা ম্যারিনেট করে রাখুন। এরপরে প্যানে মাখন গরম করে ফিলেগুলি হালকা ভেজে তুলে রাখুন। মিক্সিতে কাঁচালঙ্কা, ধনে পাতা, পুদিনা পাতা, টম্যাটো একসঙ্গে মিশিয়ে ভাল করে পেস্ট বানিয়ে নিন। মাছ ভেজে রাখার প্যানেই আর একটু মাখন নিয়ে তাতে থেঁতো করা রসুন যোগ করুন। রসুন হালকা লাল হয়ে এলে বেটে রাখা মিশ্রণটি কড়াইতে দিয়ে দিন। ভাল করে কষুন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে খানিকটা জল মেশান। এর পর ভেজে রাখা ফিলেগুলি দিয়ে হালকা হাতে নাড়াচাড়া করে ঢেকে দিন। মিনিট খানেক পর কড়াইয়ের ঢাকনা খুলে এক চামচ মাখন আর ফ্রেশ ক্রিম যোগ করুন। গ্রেভি মাখোমাখো হয়ে এলে গ্যাস বন্ধ করে কড়াইটি ঢেকে রাখুন মিনিট পাঁচেক। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা হরিয়ালি ভেটকি।

গ্রাফিক: তিয়াসা দাস



Tags:
Ananda Utsav 2019 Durga Puja 2019 Durga Puja Food Durgotsav Recipesদুর্গাপুজো খাবার
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement