POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja 2021: মাংস আর পোলাওয়েই বাজিমাত হোক এ বারের পুজো: সুদীপা

সুদীপা চট্টোপাধ্যায়
কলকাতা ২৮ সেপ্টেম্বর ২০২১ ১৮:৫৬

পুজোর বিশেষ রেসিপির হদিশ দিলেন সুদীপা চট্টোপাধ্যায়।

তিন রকমের নিয়ম মেনে বাড়িতে পুজো। তাই, আমিষ-নিরামিষ দু'রকমই খাওয়া চলে চার দিন। 'নিরামিষ' মাংসের পাশাপাশি দুই বাংলার ইলিশ মাছ দেবী দুর্গাকে ভোগ দেওয়া হয় চট্টোপাধ্যায় পরিবারে। এ ছাড়া, যে যার মতো ভাল-মন্দ খাওয়ার খেয়েই থাকেন। এটা আমার বাড়ির পুজোর চালচিত্র। আপনার বাড়ির পুজো জমাতে হদিশ দিতে পারি দু'টি রেসিপির। যাঁরা মাংস-ভাত পেলে আর কিচ্ছু চান না, তাঁরা পুজোয় চেখে দেখতে পারেন মাখা পোলাও আর তেল ছাড়া মাখা কোর্মা। যাঁরা খেতে ভালবাসেন কিন্তু শরীর সম্বন্ধে সচেতন, তাঁরা চোখ বুজে ভরসা করতে পারেন এই দুই পদের উপর।

Advertisement
মাখা পোলাও।

মাখা পোলাও।


মাখা পোলাও
আমাদের বাড়ির অষ্টমীর ভোগে দেবী মায়ের জন্য এই পোলাও বানানো হয়। অপূর্ব স্বাদ বাংলাদেশের ঢাকার মাখা পোলাওয়ের।

কী কী লাগবে:
চিনিগুঁড়া অথবা গোবিন্দভোগ চাল ৫০০গ্রাম, মিষ্টি দই ১০০ গ্রাম, জিরেগুঁড়ো ২ চামচ, গুঁড়ো দুধ ২ বড় চামচ, নুন স্বাদমতো, গাওয়া ঘি ১ কাপ, কাঁচালঙ্কা ৭টা।


কী ভাবে বানাবেন:
ডেকচি বা হাঁড়িতে চালের দ্বিগুণের চেয়ে একটু কম জলে দই আর গুঁড়ো দুধ ভাল করে মিশিয়ে গুলো নিতে হবে। চাল ধুয়ে তার সঙ্গে বাকি উপকরণ মেখে রাখতে হবে মিনিট ১৫। হাঁড়ি আঁচে বসিয়ে জল ফুটলে মশলা সমেত চাল দিয়ে আরও একটু ফুটতে দিতে হবে। তার পর আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে মিনিট পাঁচেক। শেষে আঁচ বন্ধ করে দিয়ে দমে রান্না করুন আরও ১০ মিনিট। ব্যস! মাখা পোলাও তৈরি।

তেল ছাড়া খাসির মাংসের কোর্মা।

তেল ছাড়া খাসির মাংসের কোর্মা।


তেল ছাড়া খাসির মাংসের কোর্মা:

কী কী লাগবে:
খাসির মাংস (একটু রেওয়াজি হলে ভাল হয়) ১ কেজি, পেঁয়াজ ৩টে, রসুন ১০ কোয়া, শুকনো লঙ্কা ৬টি, কাশ্মিরী লঙ্কা ২টি, কাজু বাদাম ৩০ গ্রাম, ধনেগুঁড়ো ২ ছোট ২ চামচ, কাঠবাদাম বা আমন্ড ২৫ গ্রাম, টক দই ২০০ গ্রাম (ঘরে পাতা), ক্রিম ২ বড় চামচ, নুন স্বাদমতো, গাওয়া ঘি ১ চামচ, দুধ ১/২ কাপ, সাদা জিরে ছোট ১ চামচ, বড় এলাচ ১টা, ছোট এলাচ ২টি, দারচিনি ১/২ ইঞ্চি, লবঙ্গ ৪টি, সাদা মরিচের দানা ৪টি।

কী ভাবে বানাবেন:
প্রথমে পেঁয়াজ, রসুন, দু’রকমের বাদাম প্রেসার কুকারে অল্প জলে বসিয়ে, ১টা হুইসল দিয়ে নামিয়ে ঠান্ডা করে নিন। এ বার মিশ্রণ যন্ত্রে বীজ ছাড়ানো শুকনো লঙ্কা, গরম জলে ভেজানো কাঁচা লঙ্কা, ধনেগুঁড়ো, সাদা মরিচ, আর দই এক সঙ্গে ফেটিয়ে নিতে হবে। নুন, ক্রিম আর দারচিনি ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মাংস মেখে রাখুন। ঘন্টাখানেক ফ্রিজে ঢাকা দিয়ে রেখে ম্যারিনেট করতে পারলে সবচেয়ে ভাল। কড়াইয়ে(নন স্টিক হলে ভাল) দারচিনি ফোড়ন দিয়ে একটু নেড়ে নিন। তার পর মাখা মাংস ঢিমে আঁচে ঢাকা দিয়ে রান্না করতে হবে আধ ঘণ্টা। আঁচ বাড়িয়ে আন্দাজমতো নুন দিয়ে ভাল করে নেড়ে মাংস নরম না হওয়া পর্যন্ত ফের ঢাকা দিয়ে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে গেলে গ্যাস বন্ধ করে তাতে অল্প ক্রিম আর দুধ দিয়ে ভাল করে মিশিয়ে ঢাকা দিয়ে রাখুন আরও আধ ঘণ্টা। তেল ছাড়া মাটন কোর্মা তৈরি।

Advertisement