Advertisement
Durga Puja 2022

তুরস্কের আদানা কাবাব এ বার পুজোয় চেখে দেখুন

পারলে সারা রাতও রাখতে পারেন। এতে কাবাবের স্বাদ আরও ভাল হবে। মিশ্রণটি হাত দিয়ে বলের মতো আকার দিন।

আদানা কাবাব

আদানা কাবাব

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ১৬:৩০
Share: Save:

পুজোর সময় চিরাচরিত গালোটি কাবাব, তুন্ডে কাবাব, তন্দুরি কাবাব থেকে বেরিয়ে এসে নিন নতুনত্বের স্বাদ। পাঁঠার মাংসের কাবাব অথচ এদেশীয় নয়। সুদূর তুরস্ক থেকে এই কাবাবের রেসিপি একেবারে আপনার মুঠোয়। আসুন দেখে নেওয়া যাক কী ভাবে বানাতে হয় এই আদানা কাবাব।

উপকরণ

পাঁঠার মাংস ৫০০ গ্রাম, দই ৩ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পার্সলে কুচি ৩ টেবিল চামচ। ভাজা জিরে গুঁড়ো ২ টেবিল চামচ, সুম্যাক ২ চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১ টেবিল চামচ, ভাজা লাল লঙ্কার গুঁড়ো ১ টেবিল চামচ, শুকনো লাল লঙ্কার গুঁড়ো ২ টেবিল চামচ, নুন ১ ১/২ চা চামচ।

প্রণালী

মশলা ছাড়া কাবাবের বাকি উপকরণগুলি এক সঙ্গে ব্লেন্ডারে দিয়ে মিহি করে ব্লেন্ড করে নিন। এর পর মিশ্রণটি দু ঘণ্টা রেখে দিতে হবে। পারলে সারা রাতও রাখতে পারেন। এতে কাবাবের স্বাদ আরও ভাল হবে। মিশ্রণটি হাত দিয়ে বলের মতো আকার দিন। মেটাল অথবা কাঠের স্টিক নিন। এর মধ্যে মাংসের বলগুলি লম্বা আর চ্যাপ্টা করে চেপে চেপে বসিয়ে দিন। যে রকম আমাদের শিক কাবাবে বসানো থাকে। প্যানে দুই থেকে তিন টেবিল চামচ তেল দিয়ে মাঝারি আঁচে মাংসের স্টিকগুলি প্যানে বসিয়ে দিন। এপিঠ ওপিঠ উল্টে ভেজে নিন। কিন্তু খেয়াল রাখবেন যেন বেশি ভাজা না হয়ে যায় অথবা পুড়ে না যায়। আভেন ছাড়া ঘরের বাইরে কাঠ কয়লা দিয়েও গ্রিলও করতে পারেন এগুলো। এর পর মশলার সব উপকরণগুলি একসঙ্গে মিশিয়ে নিন। কাবাবের দু’ দিক সেদ্ধ হয়ে গেলে উপরে মশলা ছড়িয়ে নামিয়ে নিন। তৈরি আপনার আদানা কাবাব। রসুন-দইয়ের সসের সঙ্গে পরিবেশন করুন গরম গরম।

রসুন-দইয়ের সস বানাবেন কী ভাবে

দই ১ কাপ, রসুন ৩-৪ কোয়া, রসুনের গুঁড়ো হাফ চা চামচ, লেবুর রস ৩ টেবিল চামচ, নুন আধ চা চামচ।

প্রথমে রসুন কুচি করে কেটে নিন। এর পর সব উপকরণ ভাল ভাবে মিশিয়ে নিন এক সঙ্গে। রসুন-দইয়ের সস তৈরি।

আর দেরি কিসের? চটপট বানিয়ে ফেলুন আদানা কাবাব এবং নতুন স্বাদের চমক দিন সকলকে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE