Advertisement
Durga Puja 2022

গন্ধরাজে রঙে এ বার সবুজের ছোঁয়া আলুর দমে, সৌজন্যে ৬ বালিগঞ্জ প্লেস

এখন দেখার পালা, আলুর দমের সঙ্গে গন্ধরাজের এই যুগলবন্দি কতটা জনপ্রিয়

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১২:৫৭
Share: Save:

ট্রেন্ডের হাত ধরেই পুজোর বাজারে পাতে পড়তে চলেছে গন্ধরাজ আলুর দম। লুচিপ্রেমীদের জন্য এ এক জবর খবর! গন্ধরাজ মোমো ইতিমধ্যেই ভাইরাল। এখন দেখার পালা, আলুর দমের সঙ্গে গন্ধরাজের এই যুগলবন্দি কতটা জনপ্রিয় হয়!

কোথায় পাওয়া যাচ্ছে এই গন্ধরাজ আলুর দম? ৬ বালিগঞ্জ প্লেসের পুজোর মহাভোজে নিজের জায়গা করে নিতে আসছে এই নতুন পদটি। রেস্তরাঁর অন্যতম কর্ণধার শেফ সুশান্ত বলেন, ''গন্ধরাজের রসের চাইতে কদর বেশি এর গন্ধের। বাঙালির হেঁশেলে এই গন্ধরাজের আনাগোনা বহু কালের। আমাদের গন্ধরাজ চিকেন, গন্ধরাজ ঘোল মানুষ পছন্দ করেন। আশাকরি গন্ধরাজ আলুর দমও মানুষের প্রিয় হয়ে উঠবে।''

পুজোর দুপুরে যুগলে বা সপরিবারে চলে যেতে পারেন ৬ বালিগঞ্জ প্লেসে, এই গন্ধরাজ আলুর দম চেখে দেখতে। চাইলে বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন, রইল শেফের রেসিপি।

উপকরণ

সেদ্ধ করা ছোট আলু- ৫০০ গ্রাম

গন্ধরাজ লেবু-১ টি

গন্ধরাজ লেবু পাতা -১০টি

আদা বাটা -৩০গ্রাম

কাঁচা লঙ্কা বাটা -১০ গ্রাম

কাজু বাটা - ৫০ গ্রাম

টক দই -৫০ গ্রাম

পোস্ত বাটা -২৫ গ্রাম

সাদা ঘি ৫০ গ্রাম

নারকেলের দুধ -১কাপ

সেদ্ধ পেঁয়াজ বাটা -২০০গ্রাম

নুন -স্বাদ মতো

চিনি -১/২ চা চামচ

যে ভাবে রাঁধবেন

কড়াই ভাল করে গরম হয়ে এলে তাতে ঘি, পেঁয়াজ বাটা, আদা বাটা , কাঁচালঙ্কা বাটা, কাজু -পোস্ত বাটা, স্বাদমতো নুন, চিনি দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে। এর পরে নারকেলের দুধ, ফেটানো টকদই ও সেদ্ধ করা আলু দিয়ে আরও কিছু ক্ষণ কষিয়ে নিতে হবে। আঁচ কম করে লেবু পাতা দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে ১০মিনিট। ঢাকনা খুলে আঁচ বন্ধ করে গন্ধরাজ লেবুর রস, ও লেবুর জেস্ট দিয়ে নামিয়ে নিলেই তৈরি গন্ধরাজ আলুর দম।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE