Advertisement
ananda utsav 2022

বাঙালি হেঁশেলে ভিন রাজ্যের স্বাদ! পুজোর মেনুতে থাকুক চমক

পুজোর সময়ে রকমারি রান্না তো চাই-ই! দক্ষিণী ইডলি, ধোসা তো সারা বছরই খাওয়া হয়। পুজোয় নতুন কিছু বানাতে ভেবে দেখতে পারেন লিল্ভা কচুরির কথা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৮:০৭
Share: Save:

নানা রকমের রান্নায় বাঙালিদের জুড়ি নেই। তবে তাই বলে বাঙালিরা কি শুধু নিজেদের পদের বাহারেই থেমে থাকবেন? একেবারেই না। সে খাবার ভিনদেশি চাইনিজ, ভিয়েতনামিজ, ইতালিয়ান হোক কি ভিন রাজ্যের ইডলি, পোহা কিংবা কচুরি। এ সব খেতে এবং খাওয়াতে বাঙালি রীতিমতো ভালবাসে।

পুজোর দিনগুলোয় রকমারি রান্না তো চাই-ই। তবে দক্ষিণী ইডলি, ধোসা তো সারা বছরই খাওয়া হয়। নতুন কিছু বানাতে ভেবে দেখতে পারেন লিল্ভা কচুরির কথা। গুজরাতি এই বিশেষ ধরনের কচুরির রেসিপি রইল আপনার জন্য। বানানো যাবে সহজেই।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • উপকরণ

১ কাপ ফ্রেশ তুভর দানা, ১ কাপ ময়দা, ২ চামচ রাভা কিংবা সুজি, স্বাদমতো নুন, ২ টেবিল চামচ তেল, ১/৪ কাপ ধনেপাতা কুচি, ৩টে কাঁচালঙ্কা, ১ টেবিল চামচ আদা-লঙ্কার পেস্ট, হাফ কাপ নারকেল কোরা, ২ টেবিল চামচ লেবুর রস, ৩ টেবিল চামচ ক্যাস্টর চিনি, ভাজার পরিমাণ মতো তেল, ২ টেবিল চামচ তেল (পুর বানানোর জন্য)

  • পদ্ধতি

ময়দা, সুজি বা রাভা, নুন, তেল একটি বাটিতে নিয়ে ভাল করে মিশিয়ে নিন। অল্প একটু নিয়ে ভাল করে ময়দার মিশ্রণটি মেখে নিন। তার পরে হাতে তেল মেখে আরও ১ মিনিট মতো ময়দার তালটিকে ঠেসে নিন। এ বার ১৫ মিনিট কোনও পাত্রে সরিয়ে রাখুন সেটি।

তুভর দানাগুলি ভাল করে ধুয়ে শুকিয়ে নিন কাপড়ে রেখে। তার পরে মিক্সারে পেস্ট বানিয়ে নিন। মিক্সারে দেওয়ার সময়ে জল দেবেন না।

একটা নন-স্টিক প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে তুভর দানাগুলিকে ৪-৫ মিনিট ধরে ভাজুন। খেয়াল রাখবেন, যাতে বেশি ভাজা না হয়ে যায় বা রং না পাল্টে যায় তুভর দানার।

এর পরে ধনেপাতা কুচি, নারকেল কোরা, কাঁচালঙ্কা, নুন, আদা-লঙ্কার পেস্ট, লেবুর রস, চিনি ভাল করে মিশিয়ে নিন। অল্প একটু ময়দা নিয়ে ছোটো পুরির আকারে বেলে নিন, আর পুর ভরুন এই মিশ্রণের।

তার পরে মাঝারি আঁচে ভেজে নিন আস্তে আস্তে।

অতিথিরা বাড়িতে এলে সন্ধেবেলার জলখাবারে চটজলদি ভেজে ফেলুন এই কচুরি। ধনেপাতার চাটনি ও গরম চা-সহযোগে একেবারে জমে যাবে!

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ananda utsav 2022 kali Puja 2022 Bhai Fota Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE