Advertisement
Durga Puja 2022

স্বাদে খাসা, গুণে ঠাসা! টক দইয়ের এই রেসিপিগুলি মন জয় করবেই

যদি শুধু টক দই পছন্দ না হয়, তা হলে এই পুজোর মরশুমে টক দই দিয়েই চটজলদি বানিয়ে ফেলতে পারেন এই পুষ্টিকর ও সুস্বাদু রেসিপিগুলি। 

দইয়ের সুস্বাদু  রেসিপি

দইয়ের সুস্বাদু রেসিপি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৪:৩৫
Share: Save:

শীত হোক বা গ্রীষ্ম, টক দইয়ের গুণ নতুন করে বলার বোধ হয় প্রয়োজন নেই। টক দইয়ে রয়েছে বিভিন্ন প্রো-বায়োটিক উপাদানসহ প্রোটিন, ফ্যাট, ক্যালশিয়াম, ফসফরাস, ভিটামিন এ, ভিটামিন বি ৬, ভিটামিন বি ১২ যাবতীয়। যা সার্বিকভাবে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যদি শুধু টক দই পছন্দ না হয়, তা হলে এই পুজোর মরশুমে টক দই দিয়েই চটজলদি বানিয়ে ফেলতে পারেন এই পুষ্টিকর ও সুস্বাদু রেসিপিগুলি।

গ্রিক দই প্যানকেক

গ্রিক দই প্যানকেক

গ্রিক দই প্যানকেক

উপকরণ: দু’টি ডিম, চার টেবিল চামচ দুধ, ২/৩ কাপ ভ্যানিলা গ্রিক দই, এক টেবিল চামচ বেকিং পাউডার, ৩/৪ কাপ ময়দা, পরিমাণ মতো অলিভ অথবা নারকেল তেল।

রেসিপি: ডিম, দুধ, দই এক সঙ্গে ভাল ভাবে মিশিয়ে নিন। এর পরে বেকিং পাউডার যোগ করে ভাল ভাবে নাড়িয়ে একটি ব্যাটার তৈরি করে নিন। পরের ধাপে নন-স্টিক প্যানে মাঝারি আঁচে গরম করে নিন তেল বা মাখন।ব্যাটারটি ছোট ছোট আকারে প্যানে দিয়ে দু’দিক উল্টে-পাল্টে ভেজে নিন। হালকা সোনালি হয়ে এলে তৈরি গ্রিক দই প্যানকেক। উপরে র‍্যাস্পবেরি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

গ্রিক দই ওটমিল

গ্রিক দই ওটমিল

গ্রিক দই ওটমিল

উপকরণ: ১/২ কাপ ওটস, ১/২ কলা, স্বাদ মতো লবণ, ১ কাপ জল, ১/৪ কাপ গ্রিক দই, ১ চা চামচ পিনাট বাটার, ২ টেবিল চামচ স্ট্রবেরি জ্যাম, ১/২ চা চামচ দারচিনি গুঁড়ো।

রেসিপি: প্রথমে কলাটিকে স্লাইস করে কেটে নিন। একটি পাত্রে ওটস, কলা, দারচিনি ও স্বাদ মতো লবণ মিশিয়ে একটি ব্যাটার তৈরি করুন। পরিমাণ মতো জল মেশান। মিশ্রণটিকে মাইক্রোওয়েভে দিয়ে প্রায় দুই থেকে তিন মিনিট অপেক্ষা করুন যতক্ষণ না পর্যন্ত জল টেনে নিচ্ছে। এর পরে খানিকক্ষণ রেখে দিন ঠাণ্ডা হওয়ার জন্য। গ্রিক দই, পিনাট বাটার, স্ট্রবেরি জ্যাম মিশিয়ে ভাল ভাবে নাড়িয়ে নিলেই তৈরি গ্রিক দই ওটমিল।

সুজি চিল্লা

সুজি চিল্লা

সুজি চিল্লা

উপকরণ: এক কাপ সুজি, একটি পেঁয়াজ, একটি ক্যাপসিকাম, ১/৪ চা চামচ গোলমরিচ, ৩ চা চামচ ভেজিটেবল তেল, এক কাপ দই, একটি টম্যাটো, পরিমাণ মতো নুন।

রেসিপি: একটি বড় পাত্রে সুজি ও দই ভাল ভাবে মিশিয়ে নিন। প্রয়োজনে ৩/৪ টেবিল চামচ জল যোগ করতে পারেন। ওই একই মিশ্রণে ছোট ছোট করে কাটা পেঁয়াজ, টম্যাটো, ক্যাপসিকাম, গোলমরিচ, লবণ ইত্যাদি মিশিয়ে একটি ব্যাটার তৈরি করুন। নন-স্টিক প্যানে তেল গরম করে তাতে ব্যাটার দিয়ে এপিঠ ওপিঠ ভেজে নিন, যতক্ষণ না পর্যন্ত সোনালি বাদামি রং ধরছে। পুদিনা চাটনি, নারকেল চাটনি অথবা টম্যাটো সস দিয়ে পরিবেশন করুন।

চিকিৎসকেরা জানাচ্ছেন, শরীর সুস্থ রাখতে খাদ্য তালিকায় নিয়মিত টক দই রাখা যেতে পারে। প্রাপ্ত বয়স্কদের দৈনিক গড়ে ১০০ থেকে ২০০ গ্রাম টক দই খাওয়া উচিত।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE