Advertisement
Smoothie recipe

স্বাদেও যেমন, কাজেও তেমন! চটজলদি ডিটক্সিফাইংয়ের জন্য উপযুক্ত এই স্মুদিগুলি

প্রচুর স্বাস্থ্যকর গুণ রয়েছে স্মুদির। তবে আজকের প্রতিবেদনে ডিটক্স স্মুদির রেসিপি নিয়ে হাজির শুধুমাত্র আপনার জন্য।

জিভে জল আনা ডিটক্স স্মুদি

জিভে জল আনা ডিটক্স স্মুদি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৪:২৮
Share: Save:

স্মুদি

নতুন প্রজন্মের কাছে এই শব্দটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে! বিশেষত স্বাস্থ্য সচেতন ব্যক্তিদের কাছে তো বটেই। পুজোর আগে ডায়েট তালিকায় এই পানীয় যেন বাধ্যতামূলক! বিভিন্ন রকমের ফল, শাক-সব্জি, বাদাম, বীজ, পুষ্টিকর এবং ভেষজ উপাদান দিয়ে তৈরি হয় স্মুদি। যেগুলি বেশির ভাগ ক্ষেত্রেই ওজন কমাতে বেশ সাহায্য করে।

তবে দোকান নয়, বিভিন্ন স্বাদের স্মুদি বাড়িতেই বানিয়ে ফেলা যায় অনায়াসে। পুজোর আগে রইল ডিটক্স স্মুদির রেসিপি। পুজোর আগে ত্বক, চুলের যত্ন নেওয়ার পাশাপাশি শরীরেরও যত্ন নিন এই স্মুদি খেয়ে।

ট্রিপল বেরি স্মুদি

ট্রিপল বেরি স্মুদি

ট্রিপল বেরি স্মুদি

বেরি অ্যান্টিঅক্সিডেন্টের উৎস। এই স্মুদি ডিটক্সিফাইংয়ের সঙ্গে সঙ্গে ভিটামিন সি-ও আনে শরীরে।

উপকরণ: ফ্রোজেন রাস্পবেরি, ব্লুবেরি এবং স্ট্রবেরি প্রধান উপাদান। ট্রিপল বেরি স্মুদিতে গ্রিক ইয়োগার্ট, আমন্ড ইয়োগার্ট অথবা লো ফ্যাট ভ্যানিলা ইয়োগার্ট দিতে হবে। সয়া মিল্ক অথবা কাজু মিল্ক ব্যবহার করতে পারেন। সঙ্গে থাকবে কলা। প্রয়োজনে যোগ করতে পারেন চিয়া সিড। সে ক্ষেত্রে এটি জলে ভিজিয়ে নিতে হবে কিছু ক্ষণ।

প্রণালী: প্রথমে দুধ, জল, দই ব্লেন্ড করে নিতে হবে মিক্সারে। পরের ধাপে ফ্রোজেন বেরি যোগ করে এক মিনিটের মতো ব্লেন্ড করতে হবে। সব উপাদান ভাল ভাবে ব্লেন্ড হলেই তৈরি ট্রিপল বেরি স্মুদি।

ব্ল্যাক ম্যাজিক স্মুদি

ব্ল্যাক ম্যাজিক স্মুদি

ব্ল্যাক ম্যাজিক স্মুদি

ব্ল্যাকবেরিতে ভিটামিন সি-ও কে থাকে প্রচুর পরিমাণে। এ ছাড়াও ম্যাঙ্গানিজ, ফাইবার থাকে এতে। ক্যালোরি, কার্বস এবং ফ্যাটের পরিমাণ খুবই কম। মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে এই স্মুদি।

উপকরণ: যে কোনও সাধারণ দুধ অথবা আমন্ড মিল্ক, অল্প পরিমাণে গ্রিক ইয়োগার্ট, একটি ফ্রোজেন কলা, এক কাপ ফ্রোজেন ব্ল্যাকবেরি, এক টেবিল চামচ কাঁচা কোকো পাউডার, এক টেবিল চামচ আমন্ড বাটার, এক মুঠো ব্রকোলি অথবা বাঁধাকপি, অর্ধেক কাপ পালং শাক, কালো আঙুর এবং পুদিনা পাতা।

প্রণালী: সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিতে হবে যতক্ষণ না পর্যন্ত সব কিছু ভাল ভাবে মিশে যায়। এর পরে ফ্রোজেন ব্ল্যাকবেরির ছোট ছোট টুকরো ছড়িয়ে দিন। তৈরি স্মুদি। উপরে পুদিনা পাতা সাজিয়ে পরিবেশন করুন।

ক্যারট ম্যাঙ্গো গ্রেপ ফ্রুট স্মুদি

ক্যারট ম্যাঙ্গো গ্রেপ ফ্রুট স্মুদি

ক্যারট ম্যাঙ্গো গ্রেপ ফ্রুট স্মুদি

শুধুমাত্র ডিটক্স করাই নয়, এনার্জি বাড়াতেও গুরুত্বপূর্ণ এই স্মুদি।

উপকরণ: এক কাপ জল, দু’টি ছোট গাজর, পরিমাণ মতো ঠান্ডা আম, আঙ্গুরের ছোট টুকরো, দু’-তিনটে বরফের টুকরো, ম্যাপল সিরাপ, কলা, ওট মিল্ক যোগ করা যেতে পারে প্রয়োজন মাফিক।

প্রণালী: প্রথমে গাজরের খোসা ছাড়িয়ে কুরিয়ে নিন। এর পর বরফের টুকরো ছাড়া বাকি সব উপকরণ ব্লেন্ডারে একসঙ্গে দিয়ে ব্লেন্ড করে নিন। সব কিছু ভাল ভাবে মিশে গেলে বরফের টুকরোগুলি যোগ করে নিয়ে আর এক বার ব্লেন্ড করে নিলেই স্মুদি তৈরি।

তা হলে আর দেরি কেন? নিজের পছন্দ মতো বানিয়ে ফেলুন সুস্বাদু ডিটক্স স্মুদি এবং পুজোর আগে হয়ে উঠুন ভিতর থেকে রেডি!

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2022 Recipe detox Smoothie Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE