Advertisement
Durga Puja 2022

মাছের ঝোলে মন মজে করিনার, কী ভাবে বানাবেন এই পদ

পরিমাণ মত লবণ দিয়ে কাঁচা আমের টুকরোগুলি ছেড়ে দিন কড়াইতে। ঢেকে দিয়ে আরও পাঁচ মিনিট রান্না করুন বেশি আঁচে। পরিষ্কার করে ধুয়ে কেটে রাখা মাছের পিসগুলি দিয়ে দিন।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৭:১০
Share: Save:

করিনা কপূরের প্রিয় মাছের তরকারি আপনার খাবার টেবিলে? শুনতে অবাক লাগলেও এটা সম্ভব, আনন্দ উৎসবের দৌলতে। এই প্রতিবেদনে রইল সেই মাছের তরকারির রেসিপি যেটি আপনি ঘরে বসেই বানিয়ে ফেলতে পারেন অনায়াসে। তাহলে আসুন দেখে নেওয়া যাক, কী এই পদ আর কীভাবেই বা রান্না করতে হয়।

উপকরণ

মাঝারি আকৃতির পম্ফ্রেট, ১ কাপ কোরানো নারকেল, ১ টি ত্রিফলা, ১ টি কাঁচা আম, ২-৩ টি শজনে ডাঁটা, ৩-৪ টি ঢ্যাঁড়শ, ১ টি পেঁয়াজ কুচি করে কেটে নিতে হবে, ৬-৭ টি রসুন কোয়া, ৫-৬ টি কাশ্মীরি লাল লঙ্কা, ৩-৪ টি শুকনো লঙ্কা, ২-৪ টি ফালি করে কেটে নেওয়া কাঁচা লঙ্কা, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ সরষে, পরিমাণ মত লবণ, ১ চা চামচ তেঁতুল, ২ টেবিল চামচ রান্নার তেল, ৬-৮ টি কারিপাতা।

পদ্ধতি

পেঁয়াজ, রসুন, ধনে, জিরে, লাল লঙ্কা, শুকনো লঙ্কা, গোলমরিচ, নারকেল নিয়ে একটু জল মিশিয়ে নিয়ে ব্লেন্ড করে নিন। এরপর কড়াইতে তেল গরম করে সরষে, কারিপাতা, কাঁচা লঙ্কা দিয়ে হালকা ভেজে নিতে হবে। এর মধ্যেই পেস্টটি দিয়ে দিতে হবে। শজনে ডাঁটা আর ত্রিফলা টুকরো করে কেটে নিয়ে পেস্টের সঙ্গে দিয়ে দিন। আঁচ বাড়িয়ে পাঁচ মিনিটের মত রান্না করতে হবে। পরিমাণ মত লবণ দিয়ে কাঁচা আমের টুকরোগুলি ছেড়ে দিন কড়াইতে। ঢেকে দিয়ে আরও পাঁচ মিনিট রান্না করুন বেশি আঁচে। পরিষ্কার করে ধুয়ে কেটে রাখা মাছের পিসগুলি দিয়ে দিন। এরপর ঢ্যাঁড়শের টুকরোগুলি দিয়ে দিন। মাঝারি আঁচে রান্না করুন ৮ থেকে ১০ মিনিটের মত। তরকারি মাখো মাখো হয়ে এলে ওভেনটি বন্ধ করে দিন। করিনা কপূর খানের প্রিয় মাছের তরকারি তৈরি।

বলিউড ইন্ডাস্ট্রিতে মালাইকা অরোরা আর করিনা কপূরের বন্ধুত্ব সব সময় অটুট। সেই সুবাদে দু’জনের বাড়িতেও যাতায়াত রয়েছে এই দুই বন্ধুর। এমনকি মালাইকার মায়ের হাতের রান্নাও বেশ পছন্দের করিনার। মালাইকার মা জয়েস পলিকার্প মালয়ালম ভাষী। সম্প্রতি, ইন্সটাগ্রামে একটি পোস্ট করেন তিনি এই রেসিপি দিয়ে। করিনাকে ট্যাগ করে লেখেন এটিই তারকার প্রিয় মাছের তরকারির রেসিপি।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE